• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

এক মাস পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও আলু আমদানি শুরু

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ মার্চ ২০২৪  

ভরা মৌসুমেও ক্রমেই বাড়ছে আলুর দাম। তাই এক মাস বন্ধের পর দিনাজপুরের হিলি বন্দর দিয়ে আবারও ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে।

শনিবার (৯ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে ভারতীয় আলু বোঝাই ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করে। এর আগে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে লোকসানের আশঙ্কায় আলু আমদানি বন্ধ রাখেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর দিয়ে প্রথম দিনে ভারতীয় তিনটি ট্রাকে ৬৯ টন আলু আমদানি হয়েছে বলে জানা গেছে।

হিলি স্থলবন্দরের আলু আমদানিকারক কবির হোসেন বাবু বলেন, ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে ৩ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আলু আমদানি করা হয়। কিন্তু আলু আমদানিতে লোকসান দেখা দেওয়ায় এক মাস আলু আমদানি বন্ধ রাখি। বর্তমানে দেশি আলুর বাজারদর একটু বেশি হওয়ায় বাজার নিয়ন্ত্রণে রাখার জন্য আবারও আলু আমদানি শুরু করেছি। প্রথম দিনে আমরা ৬৯ টন আলু আমদানি করেছি।

হিলি উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী ইউসুফ আলী বলেন, দেশে আলুর বাজার নিয়ন্ত্রণে রাখতে গত মাসের ১ ফেব্রুয়ারি ভারত থেকে আলু আমদানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। হিলি বন্দরের ৫২ জন আমদানিকারক ৩৫ হাজার টন আলু আমদানির অনুমতি পায়। এরপর ৩ ফেব্রুয়ারি ভারত থেকে আলু আমদানি শুরু করেন আমদানিকারকরা। মাত্র ৪ দিন (৭ ফেব্রুয়ারি) পর্যন্ত আলু আমদানি হয়। এরপর আর কোনো আলু আমদানি হয়নি এ বন্দর দিয়ে। আবার নতুন করে ৫৬ জন আমদানিকারক ১ হাজার ৩৮০ টন আলু আমদানির অনুমতি পেয়েছে।

এ ছাড়াও আমদানিকারক এবং আলু আমদানির সংখ্যা বৃদ্ধি পেতে পারে বলেও জানান তিনি।