• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

নির্ধারিত সময়ের পরেও ভ্যাট ও আয়কর দেওয়া যাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ মে ২০২০  

মহামারীসহ দৈব দুর্বিপাকের কারণে আয়কর, ভ্যাট (মূল্য সংযোজন কর) ও সম্পূরক শুল্ক আদায়ের সময়সীমা বৃদ্ধির বিধান করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড দুর্যোগকালে কোনও ধরনের জরিমানা ছাড়াই কর প্রদানের এই সময় বাড়াতে পারবে।

বুধবার রাষ্ট্রপতি আব্দুল হামিদ এ সংক্রান্ত দুটি আইনের সংশোধনী অধ্যাদেশ আকারে জারি করেছেন। রাষ্ট্রপতির জারিকৃত অধ্যাদেশ' দুটি হলো- মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) অধ্যাদেশ ২০২০ এবং ইনকাম ট্যাক্স (আমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ২০২০। সরকারের আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নরেন দাস স্বাক্ষরিত অধ্যাদেশ দুটি বুধবারই গেজেট আকারে প্রকাশিত হয়।

বিদ্যমান মূল্য সংযোজন কর ও সম্পূরক আইন ২০১২ এর সংশোধনীতে বলা হয় 'এই আইনের অন্যান্য বিভিন্ন যাহা কিছুই থাকুক না কেন প্রাকৃতিক, দুর্যোগ, মহামারী, দৈব দুর্বিপাক এবং যুদ্ধের কারণে জনস্বার্থে, বোর্ড, সরকারের পূর্বানুমোদনক্রমে, আদেশ দ্বারা, উক্তরূপ আপদকালীন সময়ের জন্য সুদ ও জরিমানা আদায় হইতে অব্যাহতি প্রদান পূর্বক  দাখিলপত্র পেশের সময়সীমা বৃদ্ধি করিতে পারিবে।'

অধ্যাদেশে বলা হয়, এটি ১ এপ্রিল ২০২০ তারিখ থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।নির্ধারিত সময়ের পরেও ভ্যাট দেওয়া যাবে

নতুন ধারাটি বিদ্যমান ভ্যাট আইনের ৬৪ নং ধারার উপধারা (১) পর উপধারা (১ক) ও (১খ) আকারে সন্নিবেশ হবে বলেও আদেশে উল্লেখ করা হয়।

বিদ্যমান আইন অনুযায়ী প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে ভ্যাট রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে।

এদিকে ইনকাম ট্যাক্স (আমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ১৯৮৪ সংশোধন করে রাষ্টপতির জারিকৃত 'ইনকাম ট্যাক্স (আমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ২০২০' এ একই ধরনের সংশোধনী আনা হয়েছে। এখানেও মহামারী ও দৈব দুর্বিপাকসহ একই ধরনের কারণে কোনও ধরনের জরিমানা ছাড়াই বর্ধিত সময়ে আয়কর রিটার্ন জমা দেওয়ার বিধান যুক্ত হয়েছে।

আয়কর অধ্যাদেশের এই সংশোধনীটি ২৫ মার্চ ২০২০ হতে কার্যকর বলে গণ্য হবে বলে উল্লেখ করা হয়।