• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

বুয়েটকে পেছনে ফেলে শীর্ষস্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৯  

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েটকে) পেছনে ফেলে শীর্ষস্থানে উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

মঙ্গলবার কিউএস টপ ইউনিভার্সিটিজের ওয়েবসাইটে এই র‍্যাংকিং প্রকাশ করা হয়। এতে এবার বাংলাদেশের ৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে; যার মধ্যে ৩টি সরকারি এবং ৪টি বেসরকারি।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সেরা হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান এশিয়ার মধ্যে অনেক নিচে। এশিয়ার র‍্যাংকিংয়ে এটির অবস্থান ১৩৫তম। যেখানে বুয়েট আছে ২০৭তম অবস্থানে। এছাড়া প্রথমবারের মতো র‍্যাংকিংয়ে স্থান পেয়েছে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট)। এটির অবস্থান অবস্থান ৪৫১-৫০০।

 

আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশে প্রথম অবস্থানে রয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এটির অবস্থান অবস্থান ২৯১-৩০০। দ্বিতীয় স্থানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩০১-৩৫০। এরপরের অবস্থানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (অবস্থান ৩৫১-৪০০) এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (অবস্থান ৪০১-৪৫০)। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথমবারের কিউএস র‍্যাংকিংয়ে প্রবেশ করেছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি।

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে সবার উপরে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। দ্বিতীয় স্থানে রয়েছে ন্যানেং টেকনোলজি ইউনিভার্সিটি সিঙ্গাপুর। আর তৃতীয় স্থানে রয়েছে দ্য ইউনিভার্সিটি অব হংকং।