• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

মানবসম্পদ উন্নয়নে ৫৪০ মিলিয়ন ডলার ঋণ প্রস্তাব এডিবির

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

 


দেশের উচ্চশিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে ৫৪০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ (সফট লোন) দেওয়ার প্রস্তাব দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিভাগের পরিচালক সাংসুপ রা এর নেতৃত্বে ছয় সদস্যের এডিবি প্রতিনিধিদল মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহর সঙ্গে সাক্ষাতে এ প্রস্তাব দেন।

ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কম্পিউটার ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার, উন্নত কৃষির জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার, ডিজিটাল ইউনিভার্সিটির জন্য ১৯০ মিলিয়ন মার্কিন ডলার এবং তৈরি পোশাক ও টেক্সটাইল খাতের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা দেওয়া হবে বলে জানান সাংসুপ রা।

তিনি বলেন, প্রকল্পগুলো পরিচালনার ক্ষেত্রে ইউজিসির তদারকির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এডিবির উদ্যোগ এগিয়ে নিতে ইউজিসির বলিষ্ঠ ভূমিকা ও সহযোগিতা জরুরি। এ প্রকল্পের জন্য শিগগিরই ডিপিপি চূড়ান্ত করা দরকার।

ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, প্রকল্পটির সফল বাস্তবায়ন হলে উচ্চশিক্ষার গুণগতমান, মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বাড়বে।

তিনি বলেন, বিগত এক দশকে বাংলাদেশে উচ্চশিক্ষার ব্যাপক সম্প্রাসারণ ঘটেছে। এখন দরকার গুণগতমান নির্ধারণ করা। এডিবির প্রকল্পগুলো বেশ উৎসাহব্যঞ্জক। এটি উচ্চশিক্ষার মান বাড়ানো ও সক্ষমতা অর্জনে ইতিবাচক ভূমিকা রাখবে।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এবং ইউজিসির বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।