• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর বায়োপিকসহ বিটিভির যত আয়োজন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মার্চ ২০২৪  

বাংলাদেশের ইতিহাসে ৭ মার্চ গুরুত্বপূর্ণ একটি দিন। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানে বিশাল জনসভায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ডাক দিয়েছিলেন স্বাধীনতা যুদ্ধের। সেই ডাকে সাড়া দিয়ে বীর বাঙালিরা যুদ্ধে নেমে পাকিস্তানের শোষণ থেকে দেশকে স্বাধীন করে।

বঙ্গবন্ধুর সেই ভাষণ দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন স্বীকৃতি পেয়েছে। ২০১৭ সালে ইউনেস্কো এটিকে ‘প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি দেয়। আজ সেই বিশেষ ৭ মার্চ। তাই দিনটিকে উদযাপন করতে বর্ণিল আয়োজন সাজিয়েছে রাষ্ট্রীয় টিভি চ্যানেল বিটিভি।

aalochonanusthan

বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা অনুষ্ঠান আয়োজনের অন্যতম চমক হলো বঙ্গবন্ধুর জীবনী অবলম্বনে নির্মিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ। ৭ মার্চ উপলক্ষে ছবিটি দেখানো হবে বিটিভিতে।

এছাড়াও ৭ মার্চের ভাষণ, বিশেষ আলোচনানুষ্ঠান, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানে দেশ-বিদেশের সংশ্লিষ্ট ব্যক্তির অভিব্যক্তি নিয়ে অনুষ্ঠান, স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান, বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা আবৃত্তি, প্রামাণ্য অনুষ্ঠান ‘টুঙ্গিপাড়া থেকে সোহরাওয়ার্দী উদ্যান’ ও আলেখ্যানুষ্ঠান ‘প্রতিধ্বনি’ প্রচার হবে।

shisutosh Tarjoni (2)

শিশুশিল্পীদের পরিবেশনা এর মধ্যে ‘তর্জনী’ অনুষ্ঠানটি সাজানো হয়েছে নাচ, গান ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে। এতে অংশ নিয়েছে একঝাঁক শিশুশিল্পী। ইকবাল খন্দকারের গ্রন্থনায় অনুষ্ঠানে নৃত্য পরিচালনায় ছিলেন অনিক বোস ও রেশমি আবেদিন; সংগীত পরিচালনায় আজাদ মিন্টু, আবৃত্তি নির্দেশনায় ছিলেন বীর বরকত ও তামান্না তিথি। প্রযোজনায় সাদিকুল ইসলাম নিয়োগী পন্নী।