• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

২৮ দিন পর, হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা মঙ্গেশকর

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৯  

উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী লতা মঙ্গেশকর হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন। ২৮ দিন ধরে ভারতের মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে নিউমোনিয়া চিকিৎসা নেওয়ার পর রোববার (০৮ ডিসেম্বর)  সুস্থ হয়ে নিজ বাড়িতে ফিরেছেন তিনি।

বাড়ি ফেরার খবরটি লতা নিজেই টুইট করে জানিয়েছেন। সেখানে তিনি লেখেন, ২৮ দিন ধরে হাসপাতালে ভর্তি ছিলাম। আমার নিউমোনিয়া হয়েছিল। চিকিৎসকরা সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত আমাকে ছাড়ছিলেন না, তাই এতদিন হাসপাতালেই ছিলাম। চিকিৎসকদের ধন্যবাদ জানাচ্ছি।

এছাড়া তার পাশে থাকার জন্য ভক্ত ও শুভাকাঙ্খীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এই জীবন্ত কিংবদন্তি।

গত ১১ নভেম্বর ৯০ বছর বয়সী এই শিল্পীকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। শুরুতে তার শ্বাসকষ্ট ছিল। পরে নিউমোনিয়া ধরা পড়ে। হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) তাকে রাখা হয়েছিল।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর ভারতের ইন্দোরে মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। ৭০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে গান ও সুরের ইন্দ্রজালে কোটি মানুষের হৃদয় জয় করেছেন তিনি। চলতি বছর ২৮ সেপ্টেম্বর তার বয়স ৯০ বছর পূর্ণ হয়েছে। 

লতা মঙ্গেশকর প্রথম গান গেয়েছিলেন মারাঠি সিনেমা ‘কিতি হাসাল’-এর (১৯৪২) জন্য। এরপর ‘মজবুর’ (১৯৪৮) সিনেমায় ‘দিল মেরা তোড়া’ শিরোনামের একটি গানে কণ্ঠ দেওয়ার সুযোগ পান তিনি। তবে তার প্রথম তুমুল জনপ্রিয় গান হলো ‘মহল’ (১৯৪৯) সিনেমার ‘আয়েগা আনেওয়ালা’। এতে অভিনয় করেন প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী মধুবালা।

১৯৭৪ সালে সবচেয়ে বেশি গানের শিল্পী হিসেবে গিনেস বুকে স্থান পান লতা মঙ্গেশকর। নব্বই দশকে এ আর রাহমান ও প্রয়াত গজল সম্রাট জগজিৎ সিংয়ের সঙ্গে কাজ করেছেন লতা মঙ্গেশকর। প্রয়াত যশ চোপড়ার প্রায় সিনেমার গানেই কণ্ঠ দিয়েছেন তিনি।

গান গেয়ে অনেক বহু সম্মাননা অর্জন করেছেন লতা মঙ্গেশকর। এর মধ্যে রয়েছে পদ্মভূষণ (১৯৬৯), দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড (১৯৮৯), ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার (১৯৯৩), পদ্মবিভূষণ (১৯৯৯), এনটিআর জাতীয় পুরস্কার (১৯৯৯), ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ (২০০১)। সর্বশেষ চলতি বছর ২৮ সেপ্টেম্বর তিনি ‘ডটার অব দ্য ন্যাশন’ উপাধি লাভ করেন।