• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

শালগমেই সুস্থ থাকবে ফুসফুস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২০  

শালগম একটি শীতকালীন সবজি। এতে রয়েছে প্রচুর ফাইবার। এটি তরকারি হিসেবেই বেশি ব্যবহৃত হয়। এর শেকড়ে রয়েছে উচ্চ মাত্রায় ভিটামিন সি। 

অন্যদিকে শালগম পাতা ভিটামিন এ, কে, ক্যালসিয়াম ও উচ্চ মাত্রার লুটেইনের ভালো উৎস। এবার তবে জেনে নিন শালগমের বহুবিদ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

> শরীরের গন্ধ একটি সাধারণ সমস্যা, বিশেষত গ্রীষ্মকালে। শালগমের রস সাধারণত স্বাস্থ্যের জন্য ভালো এবং শরীরের গন্ধ এড়াতে সাহায্য করে।
 
> শালগমে প্রচুর ফাইবার থাকে বলে হজমে সাহায্য করে। যদি আপনার হালকা কোষ্ঠকাঠিন্যের প্রবণতা থাকে তাহলে শালগম এই পরিস্থিতি থেকে কিছুটা মুক্তি দিতে পারে।

> শালগম অ্যাজমা, মূত্রথলির সমস্যা, ব্রঙ্কাইটিস, কাশি, লিভারের সমস্যা, ওজন বৃদ্ধি রোধ করা ও টিউমার বৃদ্ধি রোধ করতেও কাজ করে।

> এতে থাকা ভিটামিন ‘কে’ রক্ত জমাট বাঁধতে সহায়তা করে। ভিটামিন কে প্রচুর পরিমাণে উপস্থিত থাকায় এটি হার্ট অ্যাটাক, হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে।

> পটাশিয়াম সমৃদ্ধ শালগম ধমনিকে প্রশস্ত করে। ভিটামিন ও পটাশিয়াম ছাড়াও শালগমে রয়েছে ক্যালসিয়াম। শালগম রক্তচাপ কমাতে সহায়তা করে।

> শালগম খেলে শরীরের রোগ প্রতিরোধ কোষগুলো সঠিকভাবে কাজ করায় ক্যান্সারের কোষ বৃদ্ধি পায় না।

> এতে ক্যালোরির পরিমাণ কম থাকে। যা ওজন কমানোর প্রক্রিয়ায় কার্যকরী।

> শালগমে রয়েছে প্রদাহ প্রতিরোধী উপাদান। এতে ভিটামিন সি এর মতো শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। অ্যাজমা রোগ সারাতে এই উপাদানটি বেশ কার্যকরী।

> সিগারেটের ধোঁয়াতে উপস্থিত কার্সিনোজেনের ফলে ফুসফুসে প্রদাহ দেখা দেয়। শালগমে থাকা ভিটামিন এ এই ত্রুটি প্রতিহত করে সুস্থ  রাখে ফুসফুস।