• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

শরীরে পানিশূন্যতার লক্ষণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২১  

পানি ছাড়া একজন মানুষ হয়তো কয়েকদিনই বেঁচে থাকতে পারে। তবে শরীরের প্রতিটি কোষ, অঙ্গ ও টিস্যু পানির ওপর নির্ভরশীল। পানি শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে। এছাড়া পানির রয়েছে হরেক রকম কাজ। আর তাই, শরীরে পানির ঘাটতি হলে বিভিন্ন সমস্যা তৈরি হয়। চলুন তবে জেনে নেয়া যাক শরীরে পানিশূন্যতার লক্ষণ সম্পর্কে-  

> শরীরে পানিশূন্যতা হলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। এই সমস্যা হলে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। এতে হজম ভালো হবে এবং কোষ্ঠকাঠিন্যও কমবে।

> পানিশূন্যতায় মাথা ধরা ও ক্লান্তিভাব হয়ে থাকে। শরীরে পানিশূন্যতা হলে মাথা ধরবে ও ক্লান্তবোধ হবে। পানিশূন্যতা হলে মনঃসংযোগে অসুবিধে হবে এবং বিরক্তির মাত্রা বাড়বে।

> স্যালাইভা তৈরিতে ও মুখের মধ্যে জমে ওঠা ব্যাকটেরিয়া তাড়াতে পানি খুব ভালো কাজ করে। চাহিদামাফিক পানি পান না করলে লালা তৈরি কম হবে, মুখের মধ্যে জন্মানো ব্যাকটেরিয়া জমে উঠবে জিভে, দাঁতে ও মাড়িতে। ফলে দুর্গন্ধ ছড়াবে। 

> একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে ছয় থেকে সাত বার মূত্রত্যাগ হওয়া উচিত। মূত্রত্যাগের পরিমাণ কম হলে বুঝতে হবে শরীরে পানিশূন্যতা হয়েছে। এ ছাড়া প্রস্রাবের রঙ যদি হলদেটে বা গাঢ় হলুদ হয়, তা হলে পানি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।

> চাহিদামাফিক পানি পান না করলে শরীরে বিষাক্ত পদার্থগুলো বেশিক্ষণ জমে থাকে। ফলে দুর্বল হতে শুরু করে প্রতিরোধক্ষমতা।

> শরীরে টক্সিন জমে থাকলে ত্বকের উজ্জ্বলতা হ্রাস পায়। ত্বকে বলিরেখা, ব্রণ বা ফাঙ্গাল ইনফেকশনও দেখা দেয়। এই শীতের দিনে পানির ঘাটতি হলে ত্বক খসখসে হয়ে যায়, চুল রুক্ষ হয়ে পড়ে। তাই চাহিদামাফিক পানি পান করতে হবে। 

রোজ কত লিটার পানি পান করবেন
আমাদের শরীরের ৭০ শতাংশ পানি। সুস্থ থাকলে একজন মানুষের পানি পানের বিকল্প নেই। তবে এখন প্রশ্ন হলো, সুস্থ থাকতে প্রতিদিন কত লিটার পানি খাবেন? সুস্থ থাকার জন্য একজন মানুষের প্রতিদিন অন্তত দুই লিটার পানি পান করা প্রয়োজন।