• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

চোখের ফোলাভাব কমে যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

চোখের ফোলাভাব একটি পরিচিত সমস্যা। সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেরই চোখ ফোলা দেখায়। এ সমস্যায় কী করণীয় তা নিয়েই এবারের আয়োজন।

পানি: চোখের নিচের ফোলাভাব দূর করার সবচেয়ে সহজ উপায় হলো পানি পান। শরীর পানিশূন্য হয়ে পড়লে চোখের নিচ ফুলে যায়। দিনে কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন।

টি ব্যাগ: গ্রিন টি বা ব্ল্যাক টি উভয়েই চোখের নিচের ফোলাভাব দূর করতে বেশ কার্যকর। এটি চোখের লালচে ভাব এবং ইনফ্লামেশন দূর করে দেয়। ব্যবহৃত টি ব্যাগগুলো ফ্রিজে রাখুন। খুব ঠান্ডা হয়ে গেলে টি ব্যাগগুলো চোখের উপরে দিয়ে রাখুন ১০-১৫ মিনিট।  

ডিমের সাদা অংশ: দুটি ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিন। সাথে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। এবার একটি ব্রাশ ডিমের সাদা অংশে ডুবিয়ে চোখের নিচে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

চামচ: চামচ চোখের নিচের ফোলাভাব দূর করতে সাহায্য করে। এটি চোখের চারপাশের অংশের নমনীয়তা ধরে রাখে এবং রক্ত চলাচল বৃদ্ধি করে। ৫-৬টি চামচ ফ্রিজে রাখুন ১০-১৫ মিনিট। ১০-১৫ মিনিট পর চামচের পিছনের অংশ চোখের উপর রাখুন। চামচ গরম না হওয়া পর্যন্ত এটি চোখের উপর ধরে রাখুন।  

শসা: চোখের নিচের কালি দূর করার জন্য শসার রস অনেক উপকারী। ঠিক তেমনি চোখের ফোলাভাব দূর করতেও এটি কার্যকর। শসার এনজাইম ত্বকের ইনফ্লেমেশন কমিয়ে ত্বকের কালো দাগ ও ফোলা দূর করে থাকে। কয়েকটি শসার টুকরো ফ্রিজে ১০ মিনিটের জন্য রাখুন। এরপর টুকরোগুলো চোখের নিচে রাখুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আলু: শসার মতো আলুও চোখের নিচের কালি এবং ফোলাভাব দূর করবে। মাঝারি আকৃতির আলু ধুয়ে পরিষ্কার করে  কুচি করুন। আলুর কুচি একটি কাপড়ের উপর রাখুন। কাপড়টি বেঁধে পুটলি তৈরি করুন। এই পুটলিটি চোখের উপর দিয়ে রাখুন কিছুক্ষণ। এটি কয়েকবার করুন। সরাসরি আলুর কুচিও চোখের উপর রাখতে পারেন।

লবণ পানি: চার কাপ পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে নিন। লক্ষ্য রাখবেন পানি যেন খুব বেশি গরম না হয়। কুসুম গরম পানির এই মিশ্রণে একটি তুলোর বল ভিজিয়ে নিন।  এটি চোখের পাতার উপর কয়েক মিনিট রাখুন। এটি ১৫ থেকে ২০ মিনিট ধরে কয়েকবার করুন।