• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

বাসি ভাতই কি চীনে ফ্রাইড রাইস!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২  

বাসি ভাত খাওয়া মোটেই স্বাস্থ্যকর নয়। আবার ভাত ফেলে দেওয়াও ঠিক নয়। তাই চীনারা একটু মাথা খাটিয়ে বেঁচে যাওয়া ভাত দিয়ে বানিয়ে ফেলেন একটি মুখরোচক খাবার। হ্যাঁ, এই মুখরোচক খাবারটির নাম ফ্রাইড রাইস। পুষ্টিবিদরা মনে করেন, বাসি ভাত না খেয়ে তা ফ্রাইড রাইস বানিয়ে খেলে শরীর বেশি পুষ্টি পায়। এ ছাড়া বাসি ভাত দিয়ে ফ্রাইড রাইস তৈরির সময় বিভিন্ন রঙিন সবজি থাকায় তা বেশ স্বাস্থ্যসম্মতও বলা যায়।

প্রয়োজনীয় উপকরণ: এই খাবারটি তৈরি করতে যে উপকরণগুলো আপনার প্রয়োজন হবে তা হলো বাসি ভাত ১ কাপ, ২ চামচ সবুজ ক্যাপসিকাম, ২ চামচ হলুদ ক্যাপসিকাম, ২ চামচ লাল ক্যাপসিকাম, মাঝারি সাইজের ১টি পেঁয়াজ, আদা রসুন বাটা ১ চা চামচ এবং সবুজ মরিচ কুচি ও ধনেপাতা কুচি ১ চামচ, তেজপাতা ২টি,  অলিভ ওয়েল ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: একটি নন-স্টিক পাত্রে তেল গরম করে নিন। কিছুক্ষণ পর তেজপাতা যোগ করুন, আলতোভাবে নাড়ুন এবং কাটা পেঁয়াজ যোগ করুন। পেঁয়াজ বাদামি না হওয়া পর্যন্ত রান্না করুন। এবার এতে যোগ করুন কাঁচামরিচ এবং ধনেপাতা কুচি।

এবার পাত্রে আদা রসুনের পেস্ট ভালো করে কষিয়ে রান্না করুন। এভাবে মসলা ভালোভাবে কষিয়ে রান্না করলে মসলার কাচা গন্ধ চলে যাবে।

আর এ সময়ই আপনি মসলার একটি সুন্দর সুগন্ধ পেতে শুরু করবেন। এই সময় কুচি রঙিন ক্যাপসিকাম যোগ করুন। ক্যাপসিকাম সিদ্ধ হয়ে গেলে এর মধ্যে বাসি ভাত দিয়ে দিন।

বাসি ভাত ফ্রিজে রাখা হলে তা দিয়ে যদি ফ্রাইড রাইস রান্না করতে চান, তবে তা রান্নার ১ ঘণ্টা আগে বের করে স্বাভাবিক তাপমাত্রায় রাখুন। এই ভাত সবজিতে নেড়েচেড়ে অপেক্ষা করুন ২ মিনিটের মতো। এ সময় একটি ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে ১ মিনিট অপেক্ষা করুন। ব্যস, বাসি ভাত দিয়ে তৈরি চাইনিজ ফ্রাইড রাইস।