• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

নিষেধাজ্ঞা অমান্য করে দৌলতখানে মাছ ধরায় ৮ জেলে আটক

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার দৌলতখান সীমান্তবর্তী মেঘনা নদীতে মাছ ধরার অপরাধে ৮ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ ও থানা পুলিশ। গত রোববার (১মার্চ) দিনব্যাপী অভিযান চালিয়ে মেঘনার হাজীপুর চর সংলগ্ন থেকে তাদের আটক করে। এসময় ৩০ হাজার মিটার কারেন্ট জাল, ২ হাজার মিটার সুতার জাল, ৫ টি ইঞ্জিন চালিত ট্রলার ও ২ টি বের জাল (পাইজাল) জব্দ করে মৎস্য বিভাগ। পরে সন্ধ্যায় জব্দকৃত জাল ভবনীপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল লঞ্চঘাট এলাকায় আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।
এরপর রাত ১২ টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জীতেন্দ্র কুমার নাথ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃত ৮ জেলের মধ্যে পাঁচজনকে ৫ হাজার টাকা করে ২৫ হাজার টাকা অর্থদ- দেন। বাকী তিন জেলের মধ্যে একজন প্রতিবন্ধী ও দুই জনের বয়স আঠারো বছরের কম হওয়ায় তাদের ছেড়ে দেওয়া হয়েছে।
অর্থদ-কৃত জেলেরা হলো, উপজেলার সৈয়দপুর ইউনিয়নের ছিডু (৩৩), কামাল (৩১), আরিফ (৩৭), ভবানীপুর ইউনিয়নের বাবুল (২৮) ও লিটন (৩৪)।
এব্যাপারে দৌলতখান উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহফুজুল হাসনাইন বলেন, মেঘনা নদী হলো ইলিশের নার্সারি গাউন্ড। এখানে ইলিশ সহ বিভিন্ন প্রজাতির মাছ ডিম দেয়। সব ধরণের মাছ সংরক্ষণ ও  উৎপাদন বাড়ানোর লক্ষ্যে ১লা মার্চ রোববার থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ভোলার মেঘনা নদীর ইলিশা ঘাট থেকে চর পিয়াল এলাকা পর্যন্ত ৯০ কিলোমিটার অভয়াশ্রম ঘোষনা করেছে সরকার। এ সকল  এলাকায় সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ। এ নিষেধাজ্ঞা উপেক্ষা করে জেলেরা মাছ ধরায় রোববার নিষেধাজ্ঞার প্রথমদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মৎস্য বিভাগ  ও থানা পুলিশ যৌথভাবে মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালায়। এসময় মেঘনা নদীর হ্জাীপুর এলাকায় ২ টি বের জাল (পাইজাল), ৩০ হাজার মিটার কারেন্ট জাল, ২ হাজার মিটার সুতার জাল ও ৫ টি জেলেদের মাছধরার ইঞ্জিন ট্রলার সহ ৮ জেলেকে আটক করা হয়। পরে জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। আটককৃত জেলেদের মধ্যে পাঁচজনকে ভ্রাম্যমাণ আদালতে পাঁচ হাজার টাকা করে ২৫ হাজার টাকা জরিমানা করে এবং বাকী তিন জেলের মধ্যে একজন প্রতিবন্ধী ও দুই জেলের বয়স আঠারো বছরের কম হওয়ায় তাদের ছেড়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। জব্দকৃত ইঞ্জিন চালিত ট্রলার নিলাম দেওয়া হবে। মাছের অভয়াশ্রম রক্ষায় মৎস্য বিভাগের অভিযান অব্যহত থাকবে বলে তিনি জানান।