• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

স্বাধীনভাবে ধর্ম পালনের অধিকার প্রতিষ্ঠিত করেছে আওয়ামী লীগ: মতিয়া

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

বাংলাদেশে স্বাধীনভাবে ধর্ম পালন করার অধিকার প্রতিষ্ঠিত করেছে আওয়ামী লীগ বলে জানিয়েছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী।  শুক্রবার শারদীয় দূর্গাউৎসব খামার বাড়ি পূজামণ্ডপ পরিদর্শনে এসে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

মতিয়া চৌধুরী বলেন, ৭১ সালের বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জন হয়েছে তখন সুন্দর একটি পরিবেশ সৃষ্টি হয়ছিলো। তখন কোনো ধর্মের ভেদাভেদ ছিলো না। দেশের বিভিন্ন শ্রেণি পেশার মানুষের কি দরকার শেখ হাসিনার চেয়ে ভালো কেউ জানে না। তাই করোনার সময় দেশের মানুষের জন্য আড়াই হাজার টাকা করে দিয়েছেন। এই তালিকায় কোনো ধর্মের মানুষের কথা উল্লেখ করা ছিলো না। বাংলাদেশে স্বাধীনভাবে ধর্ম পালন করার অধিকার প্রতিষ্ঠিত করেছে আওয়ামী লীগ। ধর্মের নিয়ে প্রধানমন্ত্রী অত্যন্ত কঠোর। সব দুর্যোগ মোকাবিলা করে এগিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বিশেষ অতিথির বক্তব্যে আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, সনাতন সমাজ কল্যাণ সংঘ একটি আলাদা পরিচিত লাভ করেছে। আওয়ামী লীগ একটি রাজনৈতিক দল যার পরিচয় ধর্ম নিরপেক্ষ। মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী গোলাম আজমরা এদেশে সম্প্রদায়িক রাজনীতি তৈরি করে। ৭৫ সালের পরবর্তী সময় তারা এদেশেকে মৌলবাদী দেশে পরিণত করতে চেয়েছিলো। ২০০১ সালে বিএনপির নেতাকর্মীদের অন্যায় অত্যাচরে অতিষ্ঠ হয়ে ওঠেছিলো সংখ্যালঘুরা। শেখ হাসিনা আবার ক্ষমতায় এসে সবার অধিকার ফিরিয়ে আনে।

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় থাকালীন সনাতন ধর্মাবলম্বীরা পূজা করতে পারতো না। ভয়ে তাদের ঘরে বসে পূজা করতে হতো। আওয়ামী লীগ ক্ষমতায় থাকার কারণে এখন সারাদেশে পূজামণ্ডপ তৈরি করে পূজা করা হচ্ছে। 

যারা ধর্মীও সংখ্যালঘুদের উপর অন্যায় অত্যাচার করেছে তারাই বলে সনাতন ধর্মাবলম্বীরা ভালো নেই। ধর্ম যার যার উৎসব সবার। যেকোনো অশুভ শক্তিকে মোকাবিলা করে এগিয়ে যেতে হবে। যারা মৌলবাদীকে উস্কে দিতে চায় তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ করতে হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পূজা সনাতন ধর্মাবলম্বীদের, কিন্তু উৎসব সবার। তাই সবাই মিলে এই উৎসব পালন করি। সনাতন ধর্মাবলম্বীদের আর কোনো ঘরে বসে পূজা করতে হয় না। নিরাপত্তা নিশ্চিত করে পূজামণ্ডপে পূজা করার সুযোগ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় আরো বক্তব্য রাখেন- সনাতন সমাজ কল্যাণ সংঘের সভাপতি কৃষিবিদ সমির চন্দ।