• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

যে ঘরে শয়তান থাকে না

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২  

শয়তান মানুষের চিরশত্রু। যে ঘরে বা যে মজলিশে শয়তান প্রবেশ করে সে ঘর ও মজলিশের পরিবেশকে শয়তান সমূলে বিনষ্ট করে দেয়। পরিবারের সদস্যদের মাঝে শত দ্বিধা-বিভক্তি সৃষ্টি করে। ফলে মানুষের ঘর ও পরিবারে সুখ-শান্তি ও স্থিতিশীলতা থাকে না। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, একটি কোরআনি আমলে ঘরে শয়তান থাকে না। কী সেই আমল?

নিজ নিজ ঘরকে শয়তানের আক্রমণ থেকে হেফাজত করা জরুরি। ইসলামি জীবন-যাপনেই তা সম্ভব। হাদিসের যে আমলে নিজ নিজ ঘরকে শয়তানের আক্রমণ থেকে হেফাজত করা যাবে তাহলো-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

ا تجعلوا بيوتكم مَقَابر، إنَّ الشيطان يَنْفِرُ من البيت الذي تُقْرَأُ فيه سورةُ البقرة

‘তোমরা তোমাদের ঘরসমূহকে কবর বানাবে না। নিশ্চয়ই যে ঘরে সুরা বাকারাহ তেলাওয়াত করা হয় সে ঘর থেকে শয়তান পলায়ন করে।’ (মুসলিম)

হাদিসের ব্যাখ্যা

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু এ মর্মে সংবাদ দেন যে, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘরসমূহকে কবরস্থান বানাতে নিষেধ করেছেন, যাতে ঘরসমূহ যেন কবরের মতো না হয়, যেখানে নামাজ ও কোরআন পাঠ হয় না। নামাজ না থাকা অবস্থায় ঘরকে কবর বলা হয়েছে। কারণ, কবরে নামাজ আদায় করা বৈধ নয়। তারপর নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও সংবাদ দেন, যে ঘরের অধিবাসীরা তাতে সুরা বাকারাহ তেলাওয়াত করে সে ঘর থেকে শয়তান পলায়ন করে। কারণ, এ সুরার তেলাওয়াতের বরকতে এবং তাতে যা রয়েছে সে অনুযায়ী আমল করার কারণে শয়তান তাদের প্রতারণা দেওয়া ও গোমরাহ করা থেকে নিরাশ হয়ে যায়।

হজরত জাবের ইবনে আব্দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, তিনি নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছেন, কোনো ব্যক্তি যখন নিজ ঘরে ঢুকে এবং প্রবেশ করার পর খাওয়ার সময় আল্লাহকে স্মরণ করে, তখন (তার সহযোগীদের) বলতে থাকে, ‘(এই ঘরে) তোমাদের কোনো থাকার জায়গা নেই। আর এই ঘরে তোমাদের রাতের খাবারেরও কোনো ব্যবস্থা নেই। আর যদি কোনো ব্যক্তি ঘরে ঢুকে এবং প্রবেশের সময় আল্লাহকে স্মরণ না করে, তখন শয়তান (তার সহযোগীদের) বলে, তোমরা তোমাদের থাকার জায়গা পেয়ে গেছো। আর সে যদি খাওয়ার সময় আল্লাহকে স্মরণ না করে, তখন শয়তান (তার সহযোগীদের) বলে, ‘(এই ঘরে) তোমরা তোমাদের থাকার জায়গা ও রাতের খাবার পেয়ে গেছো।’ (মুসলিম)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, বাইরে থেকে ঘরে প্রবেশ করার সময় দোয়া পড়া। কোনো দোয়া না পড়লে ন্যূনতম-

بِسْمِ الله

‘বিসমিল্লাহ’

পড়ে ঘরে প্রবেশ করা। তাতে শয়তান আর ঘরে ঢুকতেও পারবে না এবং খাবারেও অংশগ্রহণ করতে পারবে না।

হাদিসের অন্য এক বর্ণনায় এসেছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন ‘সবকিছুরই একটি চুড়া থাকে আর কোরআনের চুড়া হল সুরা আল-বাকারা। শয়তান যখন সুরা আল-বাকারার তেলাওয়াত শোনে তখন সে ঐ ঘর থেকে বের হয়ে যায়। যেখানে তা তেলওয়াত করা হয়।’ (মুসতাদরেকে হাকেম)

সুতরাং মুমিন মুসলমানের উচিত ঘরে অবস্থানকালীন সময়ে সুরা বাকারা তেলাওয়াত করা। বাহির থেকে ঘরে প্রবেশ করতে মহান আল্লাহর নাম নিয়ে ঘরে প্রবেশ করা। এতে ইসলামের দিকনির্দেশনা মেনে জীবন-যাপন করা। আর তাতে শয়তানের আক্রমণ থেকে রক্ষা পাবে মুমিন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত বিষয়গুলো যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। নিজ ঘরকে শয়তান থেকে মুক্ত রাখার জন্য হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।