• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

হোয়াটসঅ্যাপের যে ফিচারে পরিবর্তন আসছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২১  

‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারে উল্লেখযোগ্য একটি পরিবর্তন আনছে হোয়াটসঅ্যাপ। এই পরিবর্তনের ফলে ফিচারটি ব্যবহারের পরিসর আরও বাড়বে। ওয়াবেটাইনফোর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ হলো এমন একটি ফিচার যার সাহায্যে পাঠানো মেসেজ ৭ দিন পর স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়। প্রত্যেকটি আলাদা চ্যাটে এই ফিচার ব্যবহার করতে পারেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। আর গ্রুপের ক্ষেত্রে শুধু অ্যাডমিনরা এই ফিচার ব্যবহার করে মেসেজ পাঠাতে পারেন।

হোয়াটসঅ্যাপের সব ফিচারের খোঁজ রাখে এমন সাইট ওয়াবেটাইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারে পরিবর্তন আসছে। এই পরিবর্তনের ফলে শুধু গ্রুপ অ্যাডমিনরা নয়, গ্রুপের সব সদস্য ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার ব্যবহার করে মেসেজ পাঠাতে পারবেন। অর্থাৎ, এই ফিচারটি এখন সবার ব্যবহারের সুযোগ তৈরি হবে।

অবশ্য গ্রুপের সদস্যদের ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার ব্যবহার করে মেসেজ পাঠানোর জন্য গ্রুপ অ্যাডমিনদের অনুমতি লাগবে। ওয়াবেটাইনফোর শেয়ার করা একটি স্ক্রিনশটে দেখা যায়, ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারের সেটিংসে দুটি অপশন রয়েছে। এর মধ্যে একটি ‘অল পার্টিসিপেন্টস’ এবং অন্যটি ‘অনলি অ্যাডমিনস’। গ্রুপে অল পার্টিসিপেন্টস অপশনটি চালু থাকলেই কেবল গ্রুপ সদস্যরা ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার ব্যবহার করে মেসেজ পাঠাতে পারবেন।

এদিকে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারটি সময় নিয়েও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ কাজ করছে বলে শোনা যাচ্ছে। বর্তমানে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার ব্যবহার করে পাঠানো মেসেজ ৭ দিনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়। তবে মেসেজ ডিলিট হয়ে যাওয়ার সময় সাতদিন থেকে কমিয়ে ২৪ ঘণ্টায় নিয়ে আসা হতে পারে।