• রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘রিজার্ভ নিয়ে সমস্যা নেই, সব ব্যাংকে টাকা আছে’ ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ রক্ত ও হত্যা ছাড়া বিএনপি কিছু দিতে পারেনি : প্রধানমন্ত্রী বিমানবাহিনী এখন অনেক বেশি শক্তিশালী, আধুনিক ও চৌকস: প্রধানমন্ত্রী বাংলাদেশের অর্থনীতি এখনও গতিশীল, নিরাপদ: প্রধানমন্ত্রী যশোরে বিমান বাহিনীর কুচকাওয়াজে প্রধানমন্ত্রী আমাদের ছেলে-মেয়েরা একদিন বিশ্বকাপ খেলবে: প্রধানমন্ত্রী দেশে শ্রমঘন ও স্বল্প পুঁজির এসএমই উদ্যোক্তা তৈরি করা প্রয়োজন রোহিঙ্গারা এখন বাংলাদেশের জন্য ভারী বোঝা: প্রধানমন্ত্রী বিশ্বকাপে আমাদের টিম নেই, এটা আসলেই কষ্ট দেয়: প্রধানমন্ত্রী ক্রীড়াক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে: রাষ্ট্রপতি

কাতার বিশ্বকাপে ড্রোন হামলা ঠেকাতে প্রস্তুত ‘ড্রোনহান্টারস’

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২  

কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিফা ওয়ার্ল্ড কাপ। এরই মধ্যে সেদেশের পক্ষে বেশ কিছু নিষেধাজ্ঞা এসেছে ফুটবল দর্শকদের জন্য। মোট কথা নিরাপত্তা নিশ্চিত করতে দেশটি নানা পদক্ষেপ নিচ্ছে।
জানা গেছে, নিরাপত্তা রক্ষার জন্য ড্রোন ব্যবহার করা হবে। কাতারের স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ি এসব ইন্টারসেপ্টর ড্রোন সরবরাহ করবে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ফোর্টেম টেকনোলজি। কোম্পানির পক্ষে জানানো হয়েছে, চুক্তির মাধ্যমে বোঝা যাচ্ছে সম্ভাব্য ড্রোন হামলা নিয়ে ক্রমবর্ধমান আশঙ্কা আরো জোরাল হয়ে উঠছে। স্বয়ংক্রিয় রাডার নির্দেশিত এসব ইন্টারসেপ্টার ড্রোনগুলোর নাম দেয়া হয়েছে ড্রোনহান্টারস। এটি নিশানা করা ড্রোনটির গতি কমিয়ে দেয় এবং জোরপূর্বক মাটিতে নামিয়ে ফেলে। এর ফলে আঘাত পাওয়ার আশঙ্কা কমে আসে; যেখানে অস্ত্র ব্যবহার করলে এ ধরনের শঙ্কা থেকে যায়।

ফোর্টেমের প্রধান নির্বাহি এবং সহ-প্রতিষ্ঠাতা টিমোথি বীন বিবিসিকে জানিয়েছেন, নিশানা করা ড্রোনগুলোকে ‘খুবই ছোট রাডারের সিরিজ ব্যবহার করে চিহ্নিত করা হবে। এসব রাডার ভেন্যুর চারপাশে ছড়ানো থাকবে এবং সরাসরি বাতাসে আকাশসীমার একটি ছবি তৈরি করবে।’

খেলার মাঠে ভক্তদের গর্জনের সঙ্গে ড্রোনের গুঞ্জন মিলে যাবে না বলেও দাবি করেছে কোম্পানিটি। কারণ মেশিনগুলো তাদের কাজের ক্ষেত্র থেকে ‘কয়েক মাইল বা এরও বেশি দূরত্বে থাকবে।