• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

চলে গেলেন ইংলিশ কিংবদন্তি বব উইলিস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে পারলেন না বব উইলিস। ৭০ বছর বয়সে সাবেক ইংল্যান্ড অধিনায়ক, কিংবদন্তি ফাস্ট বোলার ও তিন দশক ধরে ধারাভাষ্যকক্ষের পরিচিত মুখ বব উইলিস আর নেই। থাইরয়েড ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন বব।

১৯৭০-৭১ মৌসুমে টেস্টে অভিষেক ঘটে তার। তখন তার বয়স ২১ বছর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে  আসেজ সিরিজে ডাকা হয়েছিল আহত অ্যালান ওয়ার্ডের পরিবর্তে। সেই সিরিজে ইংল্যান্ডের ২-০ জেতার নেপথ্যে বড় অবদান ছিল উইলিসের। সেই শুরু। আর ফিরে তাকাতে হয়নি। ৯০ টেস্টে ৩২৫ উইকেট নিয়েছেন তিনি। সাতের দশক ও আটের দশকের গোড়ার দিকে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার পেস আক্রমণের প্রতি ইংল্যান্ডের জবাব হয়ে উঠেছিলেন তিনি।১৯৮১ সালের অ্যাসেজ হেডিংলি টেস্টে ৪৩ রানে আট উইকেট নিয়ে ইংল্যান্ডকে স্বরণীয় জয় এনে দেন তিনি।

১৮ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন উইলিস। ১৯৮৩ বিশ্বকাপেও তিনি অধিনায়ক ছিলেন ইংল্যান্ডের। ৬০ ওয়ানডে ম্যাচে ৮০ উইকেট নিয়েছিলেন। ১৯৭৯ বিশ্বকাপের ফাইনালেও খেলেছিলেন তিনি। ৩০৮ প্রথম শ্রেণির ম্যাচে তিনি নেন ৮৯৯ উইকেট। খেলা ছাড়ার পর মিডিয়ার সঙ্গে জড়িয়ে ছিলেন উইলিস।