• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

দই দিয়ে ফুলকপি রাঁধবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৪  

শীতের সবজি ফুলকপি দিয়ে নানা ধরনের আইটেম তৈরি করে ফেলা যায়। ফুলকপি ভাজি, ভর্তা, বড়া যেমন মজাদার, তেমনি  ফুলকপির তরকারি খেতেও ভীষণ সুস্বাদু। এমনই একটি মজাদার আইটেম হচ্ছে দই দিয়ে ফুলকপি রান্না। জেনে নিন কীভাবে আইটেমটি রান্না করে ফেলবেন।

মাঝারি সাইজের ফুলকপি থেকে ফুলগুলো আলাদা করে কেটে ধুয়ে নিন। পরিমাণ মতো লবণ দিয়ে ফুটন্ত গরম পানিতে ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন ফুল। এতে ভেতরে কোনও পোকা থাকলে সেটি বেরিয়ে যাবে এবং ফুলকপির এক ধরনের গন্ধ থাকে সেটা দূর হবে।

প্যানে অল্প তেল দিয়ে আধা চা চামচ হলুদের গুঁড়া ও আধা চা চামচ লবণ দিয়ে নেড়ে ফুলকপির টুকরোগুলো ভেজে নিন। এতে স্বাদ যেমন বাড়বে, তেমনি রান্নার পর ফুলকপির রঙ ফ্যাকাসে হবে না। হালকা লাল করে ভেজে উঠিয়ে নিন।

এবার রান্নার জন্য তেল দিয়ে দিন প্যানে। তেল গরম হলে আধা কাপ পেঁয়াজ কুচি ও কয়েকটি আস্ত শুকনা মরিচ ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে গেলে ১ চা চামচ রসুন বাটা ও আধা চা চামচ আদা বাটা দিন। মসলার কাঁচা গন্ধ না যাওয়া পর্যন্ত নেড়েচেড়ে ভেজে নিন। এরপর ২ টেবিল চামচ টমেটো পেস্ট দিন। নেড়ে নিন ভালো করে। এরপর অল্প পানি দিয়ে আধা চা চামচ হলুদের গুঁড়া, স্বাদ মতো মরিচের গুঁড়া, ১ চা চামচ ধনিয়ার গুঁড়া, আধা চা চামচ জিরার গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে কষিয়ে নিন। সময় নিয়ে কষাবেন। মসলা তেল ছেড়ে দিলে আগে থেকে ফেটিয়ে রাখা টক দই দিয়ে দিন দেড় টেবিল চামচ পরিমাণ। সামান্য চিনি দিয়ে ভালো করে নেড়ে আগে থেকে ভেজে রাখা ফুলকপির টুকরো দিয়ে দিন।

কিছুক্ষণ কষিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দিন। দেড় থেকে দুই কাপ পরিমাণ গরম পানি দেবেন। প্যান ঢেকে সেদ্ধ করুন। নামানোর কয়েক মিনিট আগে ধনেপাতা কুচি দিয়ে দিন। পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।