• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

মঠবাড়িয়ায় কুল চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ মার্চ ২০২৪  

পিরোজপুরের মঠবাড়িয়ায় কুল চাষের প্রতি কৃষকদের আগ্রহ দিন-দিন বেড়েই চলছে। প্রতি বছর বানিজ্যিকভাবে কুল উৎপাদনের জন্য উপজেলায় নতুন নতুন কুল বাগান করা হচ্ছে। এ বছর প্রায় সাড়ে ৫ কোটি টাকার কুল উৎপাদন হয়েছে। কৃষি দপ্তর থেকে চাষিদের সার্বিক সহযোগীতা করা হলে উৎপাদন হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে। সম্ভাবনাময় কুল চাষের জন্য উপজেলা কৃষি দপ্তর থেকে কোন প্রনোদনা না থাকায় হতাশ প্রকাশ করছেন কৃষকরা।
জানাযায়, এক সময় উপজেলায় শুধু বাড়ির আঙ্গিনায় কিংবা বাড়ির পাশে শখের বশে কুল গাছের চাষ করা হত। স্থানীয় জাতের এ কুল পরিবারের চাহিদাও মেটাতে পারত না। উন্নত জাতের কুল চাষ উপজেলায় ছিল না বললেই চলে। গত এক দশক ধরে ধরে উপজেলায় উন্নত জাতের কুল চাষে কৃষকদের আগ্রহ দেখা যাচ্ছে। গত কয়েক বছর ধরে উপজেলায় বানিজ্যিকভাবে কুল উৎপাদনের জন্য কুল বাগান করছে কৃষকরা।
উপজেলার ছোটহারজী গ্রামে ডা. এ কে হাওলাদার উপ-সহকারী মেডিকেল অফিসার থেকে অবসর নিয়ে প্রায় ৪ একর জমিতে কুল বাগান করেছেন। ডা. এ কে হাওলাদার জানান, এক হাজার বল সুন্দরী কুল চারা রোপন ও পরিচর্যায় তার লক্ষাধিক টাকা ব্যায় হয়েছে। এবছর কুল বিক্রি করে আয় হয়েছে মাত্র ৫০ হাজার টাকা। প্রথম বছর অভিজ্ঞতার অভাবে ব্যবস্থা না নেয়ায় পাখিতে অনেক কুল খেয়ে নষ্ট করাসহ বিভিন্ন কারনে আশানুরুপ আয় হয়নি বলে ডা. এ কে হাওলাদার জানান।
উপজেলার বড় শৌলা গ্রামের কৃষক মো. রুহুল আমিন হাওলাদারের প্রায় আড়াই একরের কুল বাগান তৃতীয় বছরে সাফল্যের মুখ দেখেছে। এখন পর্যন্ত লক্ষাধিক টাকার কুল বিক্রি করেছেন। আরও প্রায় লাখ টাকার কুল বিক্রি করতে পারবেন বলে তিনি জানান। রুহুল আমিন হাওলাদার জানান, যশোর কৃষি দপ্তরের সহযোগীতায় তিনি কুল বাগান করেছেন। উপজেলা কৃষি দপ্তর থেকে পোকা মাকর নিধনের কিছু পরামর্শ ছাড়া আর কোন সহযোগীতা না থাকায় তিনি হতাশা প্রকাশ করেন। তিনি উপজেলা পর্যায় কৃষকদের প্রশিক্ষণের দাবী করেন।
উপজেলা কৃষি দপ্তর সূত্রে প্রাপ্ততথ্যে জানাযায়, এ বছর উপজেলায় ৩৫ হেক্টর জমিতে কুল চাষ হয়েছে। উৎপাদন লক্ষমাত্রা প্রায় ৯ শত মেট্রিক টন যার আনুমানিক মূল্য প্রায় সাড়ে ৫ কোটি টাকা। বল সুন্দরী কুল, আপেল কুল, কাশ্মীরি আপেল কুল, বারি কুল ১-২-৩, ও বাউকুল ১-২ এর চাষ বেশী হয়েছে। সবচেয়ে বেশী চাষ হয়েছে উপজেলার গুলিশাখালী, টিকিকাটা, মিরুখালী ও দাউদখালী ইউনিয়নে।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. হাবিবুর রহমান জানান, বানিজ্যিকভাবে লাভজনক কুল চাষে কৃষকদের মধ্যে আগ্রহ বাড়ায় মাঠ পর্যায়ে কৃষকদের যথাসাধ্য পরামর্শ দিয়ে সহযোগীতা করা হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, উপজেলা পর্যায়ে ফলদ বাগানের কোন প্রজেক্ট না থাকায় কৃষকদের কোন সহযোগীতা আমরা করতে পারি না। তারপরও মঠবাড়িয়ায় কুল চাষে কৃষকদের আগ্রহ উৎসাহ ব্যাঞ্জক। কৃষকরা চাইলে বরিশাল হর্টিকালচার সেন্টারে কুল চাষে প্রশিক্ষণ গ্রহনের ব্যবস্থা করবেন বলে উপজেলা কৃষি কর্মকর্তা জানান।