• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ভোলায় ইলিশ ধরার অপরাধে ২১ জেলের জেল-জরিমানা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২০  

ভোলা প্রতিনিধিঃ

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ভোলার চরফ্যাশনে  ও মনপুরায় ১২ জেলেকে আটক হয়। পরে ভ্রাম্যমান আদালতে উভয় জেলেকে ১ বছর করে সাজা প্রধান করেন। এর আগে অভিযানের প্রথমদিনে ৯ জেলেকে ৫ হাজার করে ৪৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।।এছাড়াও ১১ হাজার মিটার কারেন্ট জাল ও ১২ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। আটককৃত জেলেদের মধ্যে তজুমদ্দিনে উপজেলায় ৭ জন ও বোরহানউদ্দিন উপজেলায় ২ জন রয়েছে। এখন পর্যন্ত মা ইলিশ ধরার অপরাধে ভোলায় ২১ জেলেকে জেল-জরিমানা করা হইয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ। ইলিশ রক্ষায় জেলা প্রশাসনের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়েছে। এসব অভিযানে মৎস্যবিভাগ, পুলিশ ও কোস্টগার্ড টহল ছিলো। প্রথমদিনে মেঘনা-তেঁতুলিয়া নদীতে তেমন মাছ ধরার নৌকা দেখা যায়নি, তবে যারা নেমেছে তাদের আটক করে মোবাইল কোর্টে জরিমানা আদায় করা হয়েছে। তিনি বলেন, গত বছর ২২ দিনে ৫৭২ জেলেকে বিভিন্ন মায়াদেবী কারাদন্ড দেয়া হয়েছিলো। জরিমানা আদায় করা হয়েছে ১২ লাখ টাকা।

এ বছর  ইলিশ নিষেধাজ্ঞা সময়ে জেলার এক লাখ ২০ হাজার নিবন্ধনকৃত জেলেকে ২০ কেজি করে চাল দেয়া হবে। যা আগামী ২/৩ দিনের মধ্যে বিতরণ শেষ হবে।

এদিকে কোস্টগার্ডের পক্ষ থেকে জেলেদের সচেতনার করার লক্ষে ভোলার ইলিশা তালতলিসহ বিভিন্ন মাছঘাটে কোস্টগার্ড দক্ষিন জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মনজুর-উল- করিম চৌধুরী  মৎস্যজীবি,বোট মালিক সমিতির সদস্য ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে লিফলেট বিতরণ করেন।  নিষেধাজ্ঞা অমান্য করে যেন কেউ যেন  মা ইলিশ ধরতে নদী না নামে সে জন্য জেলেদের সচেতন করতে এ লিফলেট বিতরন করা হয়।

কোস্টগার্ড ইলিশ রক্ষায় ১৬টি স্থায়ী ও  লালমোহনে ১টি অস্থায়ী ষ্টেশন  বরিশাল বিভাগের ৫টি জেলায় টহল কার্যক্রম শুরু করেছে।