• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ- তোফায়েল আহমেদ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

ভোলা প্রতিনিধিঃ সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার  মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ভোলায় আনুষ্ঠানিক ভাবে পূজার কার্যক্রম শুরু হয়েছে।  পরে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বী নারীদের মাঝে শাড়ী বিতরণ করা হয়েছে।

শনিবার (১লা অক্টোবর) সন্ধ্যায় ভোলা পৌর সভার ওয়েষ্টার্ণ পাড়া মন্দিরে ষষ্ঠীপূজার মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন  আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ।

এসময় তিনি বলেন, বাংলাদেশ  একটি অসাম্প্রদায়িক দেশ। মহান স্বাধীনতা যুদ্ধের সময় আমরা সকলে একসাথে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি।হিন্দু,মুসলিম, খ্রিস্টান,বৌদ্ধ একসাথে আমরা যুদ্ধ করেছি। আমাদের স্লোগান ছিল,"জাগো জাগো বাঙ্গালি জাগো।“ পদ্মা মেঘনা যমুনা তোমার আমার ঠিকানা”।আমাদের আরো স্লোগান ছিলো "বীর বাঙ্গালি অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর। আমরা বাংলাদেশ স্বাধিন করেছি।

এসময় তিনি আরো বলেন, স্বাধীনতার পরে আমি বঙ্গবন্ধুর সাথে ১৯৭২ সালে কোলকাতা শহরে গিয়েছিলাম। সেখানে বিশ লাখ মানুষের সাথে বঙ্গবন্ধু বলেন, আমার দেশ হবে অসাম্প্রদায়িক এবং আমার মূলনীতি হবে গনতন্ত্র,সমাজতন্ত্র,ধর্মনিরপেক্ষতা,জাতীয়তাবাদ। আজকে এই ৪ টি আমাদের মূলনীতি। 

এসময় তোফায়েল আহমেদ আরো বলেন,মহান স্বাধীনতা যুদ্ধের সময় আমরা সকলে একসাথে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি।কে হিন্দু,কে মুসলিম সেই ভেদাভেদ ছিল না। সাম্প্রদায়িক সম্প্রতীর মধ্য দিয়েই বাংলাদেশের জন্ম। আজও আমরা সাম্প্রদায়িক সম্প্রতী বজায় রেখেছি বলে জানান। এদিকে মন্ডপে পূজাকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সিসি ক্যামেরা স্থাপন করা সহ  চার স্তরের  ব্যাপক প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।এ বছর ভোলা সদর উপজেলায় ২৭টিসহ জেলায় মোট ১১৬টি মন্ডপে পূজার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি গৌরাঙ্গ চন্দ্র দে’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখার জেলা প্রশাসক ভোলার জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী, ভোলার পুলিশ সুপার মো: সাইফুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ওজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, উপজেলা আওয়ামী লীগ সম্পাদক মো. নজরুল ইসলাম  গোলদার,জেলা আওয়ামী লীগ সম্পাদক মইনুল হোসেন,জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এনামুল হক আরজু, জেলা মুক্তিযোদ্ধা সংসদ  সাবেক ডেপুটি কমান্ডার মো. সফিকুল ইসলাম,উপজেলা ভাইস চেয়ারম্যান মো. ইউনুছ,জেলা পূজা উদযাপন পরিষদের সম্পাদক অসীম সাহা, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শান্ত ঘোষ প্রমুখ।