• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

লাভ করছে সরকারি ৫টি বিদ্যুৎ কোম্পানি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২২  

বিদ্যুৎ বিভাগের আওতাধীন ছয়টি সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানির মধ্যে পাঁচটিই লাভে। কেবল বাণিজ্যিক উৎপাদনে না যাওয়া একটি কোম্পানি লোকসানে আছে। রবিবার (২২ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয় এ তথ্য জানায়।

সংসদীয় কমিটির বৈঠকে ছয়টি কোম্পানির গত তিন অর্থবছরের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করে বিদ্যুৎ বিভাগ। তাতে দেখা যায়, ছয়টি সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানির মধ্যে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড গত ২০২০-২১ অর্থবছরে ৯৩১ কোটি ৮৬ লাখ টাকা, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি ২৪৬ কোটি ৮৭ লাখ টাকা, রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড ২৫৪ কোটি ৩৫ লাখ টাকা, ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি বাংলাদেশ ১৩২ কোটি টাকা এবং বি-আর পাওয়ারজেন লিমিটেড ৮৪ কোটি ৫৬ লাখ টাকার বেশি মুনাফা করেছে।

এই পাঁচটি কোম্পানি গত তিন অর্থবছরেই লাভে ছিল। এর বাইরে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ গত অর্থবছরে ২৩ কোটি ২১ লাখ টাকা লোকসান দিয়েছে। বিদ্যুৎ বিভাগ বলেছে, কোল পাওয়ার জেনারেশন কোম্পানি এখনও বাণিজ্যিক উৎপাদনে না যাওয়ায় মুনাফা অর্জন করতে পারেনি।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বিদ্যুৎ আমদানির পাশাপাশি দেশে নদীর স্থির পানি ও সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন বিষয়ে গবেষণা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আবু জাহির, নূরুল ইসলাম তালুকদার, আছলাম হোসেন, খালেদা খানম ও নার্গিস রহমান অংশ নেন।