• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

৩০০ কোটি টাকা ব্যয়ে ২৯ হাজার ফ্রিল্যান্সার বানাবে সরকার

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৪  

বেকার যুবসমাজকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিয়ে বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যে ৩ বছরে ২৮ হাজার ৮০০ যুবককে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।এ জন্য ২৯৯ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করবে সরকার। প্রকল্পটির মাধ্যমে ২৮ হাজার ৮০০ জন যুবকে প্রশিক্ষণ দেওয়া হবে। এতে জনপ্রতি খরচ হবে ১ লাখ ৪ হাজার ১৬৩ টাকা। প্রশিক্ষণে ব্যয় বেশি ধরা হয়েছে বলে পরিকল্পনা কমিশনের কর্মকর্তাদের অভিযোগ ছিল। তবে, যুব উন্নয়ন অধিদপ্তর বলছে, অন্যদের তুলনায় আমাদের প্রশিক্ষণ খরচ কম।

কমিশন থেকে জানা গেছে, প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে। এজন্য প্রকল্পটি সভার কার্যতালিকার এক নম্বরে রাখা হয়েছে। প্রকল্পের মাধ্যমে শিক্ষিত ও কর্মপ্রত্যাশী যুবকদের কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইংলিশ ও ডিজিটাল মার্কেটিংয়ের বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে কর্মসংস্থান, স্বনির্ভরতা এবং বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ তৈরি করা হবে। প্রকল্পটির আওতায় ২৮ হাজার ৮০০ জন তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রকল্পে প্রস্তাবিত প্রশিক্ষণগুলোর সময় উপযোগী হওয়ায় প্রকল্পটি অনুমোদনের জন্য বিবেচনা করা যেতে পারে।

প্রকল্পটি দেশের ৪৮ জেলায় জানুয়ারি ২০২৪ থেকে ডিসেম্বর ২০২৬ মেয়াদে বাস্তবায়ন করা হবে। প্রকল্পের মূল কাজ হচ্ছে ২৮ হাজার ৮০০ জনকে প্রশিক্ষণ দেওয়া। প্রশিক্ষক হায়ারিং, কর্মকর্তাদের বেতন ভাতা ও অন্যান্য ব্যয়। প্রকল্পের মাধ্যমে যুবকদের জন্য ফ্রিলান্সিংয়ের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হবে। এ প্রশিক্ষণের মাধ্যমে যুবকদের স্বনির্ভরতা অর্জন হবে। এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় বাড়বে।

প্রকল্প প্রসঙ্গে যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা) এম এ আখের বলেন, আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এ ব্যয় পাস হওয়ার পরে সেটি একনেকে উপস্থাপনের জন্য উঠছে। তারা বাজারদর যাচাই বাছাই করেছে। আমার মতে অনেক কিছু চিন্তাভাবনা করেই মাথাপিছু প্রশিক্ষণ ১ লাখ ৬ হাজার টাকা ধরা হয়েছে। সেটার হিসেবেও আমাদের প্রশিক্ষণ ব্যয় কম।