• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

নির্ধারিত দামের চেয়েও কমে ভোজ্যতেল ছাড়ল এস আলম গ্রুপ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ মার্চ ২০২৪  

দেশের অন্যতম ভোজ্যতেল সরবরাহকারী ও আমদানিকারক প্রতিষ্ঠান এস আলম গ্রুপ ভোক্তাদের সুবিধায় একদিকে যেমন বেশি পরিমাণে তেল আমদানি করেছে, অন্যদিকে দামের ক্ষেত্রেও নিয়েছে ব্যতিক্রমী উদ্যোগ। অন্য সবাই যখন বেশি দামে তেল বিক্রি করছে, সেখানে এস আলম গ্রুপ সরকারনির্ধারিত দামের চেয়েও কমে তা বিক্রি শুরু করেছে।

শনিবার চট্টগ্রামের মইজ্জারটেক এলাকায় প্রতিষ্ঠানটিতে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিকার অধিদপ্তর অভিযান চালায়। এ সময় তারা দেখতে পায়, এস আলম গ্রুপ সরকার নির্ধারিত দামের চেয়ে ১ টাকা কমিয়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬২ টাকায় বিক্রি করছে। সরকার নির্ধারণ করেছে ১৬৩ টাকা প্রতি লিটার।

এ ব্যাপারে এস আলম গ্রুপের এক কর্মকর্তা বলেন, ‘সরকার নির্ধারিত সয়াবিন তেলের প্রতি লিটারের দাম ১৬৩ টাকা। আমরা ১৬২ টাকা লিটার বিক্রি করছি। লিটারে ১ টাকা ছাড় দিয়ে বাজারজাত করা হচ্ছে।’

চট্টগ্রামে এস আলম এডিবল অয়েল মিল নগরের মইজ্জারটেক এলাকায় প্রতিষ্ঠানটির কারখানায় গিয়ে এমন চিত্র দেখে সন্তোষ প্রকাশ করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা।

ভোক্তা অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মো. আনিছুর রহমান  বলেন, ‘খুচরা বাজারে তেলের দাম চড়া। তাই আমরা এস আলমের কারখানায় ও সিটি গ্রুপের তেল পরিশোধন কারখানায় গিয়েছি। তারা নিয়ম মানছে। আশা করছি, সরকার নির্ধারিত দরের তেল রোববার থেকে বাজারে পাবেন ভোক্তারা।’

গতকাল বিকালে নগরের রিয়াজুদ্দীন বাজারের পাইকারি ও খুচরা বাজারে অভিযান পরিচালিত হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। এ সময় সঙ্গে ছিলেন কৃষি বিপণন কর্মকর্তা মোর্শেদ কাদের এবং কোতোয়ালি থানা পুলিশের একটি দল।

পাইকারি ও খুচরা বাজারে অভিযান চলাকালে মূল্যতালিকা না থাকা, কেনাবেচার রসিদ না থাকাসহ বিভিন্ন অসংগতি পায় অভিযান পরিচালনাকারী দল। প্রথম দিন কোনো জরিমানা ছাড়াই বাজার মনিটরিং শেষ হয়।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ‘বাজারে পেঁয়াজ-আলুসহ সবজির বাজার মোটামুটি সহনীয় পর্যায়ে রয়েছে। খেজুর ও ফলের দাম একটু বাড়তি রয়েছে। যদি কেউ বেশি মজুত করেন অথবা যেকোনো অসাধু উপায়ে দাম বাড়াতে চান তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গোয়েন্দা সংস্থাগুলো তৎপর রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘পবিত্র রমজানে কোনো অসাধু ব্যবসায়ী যেন কারসাজি করতে না পারে সে বিষয়ে আমরা সতর্ক রয়েছি। পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে কেউ মুনাফা লাভ করতে পারবে না। বাজারে আমাদের কঠোর নজরদারি অব্যাহত থাকবে।’