• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ফেসবুক বন্ধ থাকায় জাকারবার্গের কত ক্ষতি হলো?

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ মার্চ ২০২৪  

সাময়িক সার্ভার ত্রুটির পর সচল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রায় এক ঘণ্টা বন্ধ থাকার পর ফেসবুক, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম সচল হয়। কিন্তু এই এক ঘণ্টায় মার্ক জাকারবার্গের কতটা ক্ষতি হয়েছে তা এবার প্রকাশ পেলো।

ড্যান ইভস নামে নিউইয়র্কের এক নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বিশ্বব্যাপী মেটার প্রতিষ্ঠান ফেসবুক, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম অচল হওয়ার কারণে মার্ক জাকারবার্গ প্রায় ১০০ মিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছেন। এ সময়ের মধ্যে মেটার শেয়ারের দামও ১.৫ শতাংশ কমে গেছে।

এর আগে, মঙ্গলবার (৫ মার্চ) রাত সোয়া ৯টার দিকে বাংলাদেশসহ বিশ্বের প্রায় সব দেশে একযোগে ফেসবুক লগ-আউট এবং সেশন আউট হয়ে যায় বলে অনেকে জানিয়েছেন। এরপর রাত ১০টা ২৩ মিনিটে আবারও সচল হয় ফেসবুক।

এদিকে, ফেসবুকে সমস্যা নিয়ে বাংলাদেশ সময় রাত পৌনে ১০টার দিকে মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন সামাজিক মাধ্যম এক্স পোস্টে বলেন, মানুষ আমাদের পরিষেবাগুলো ব্যবহারে সমস্যায় পড়ছে- এ বিষয়ে আমরা অবগত। আমরা বিষয়টি নিয়ে কাজ করছি।

রাত সাড়ে ১০টার দিকে ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম ফিরে আসার পর রাত ১১টা ১৯ মিনিটে অ্যান্ডি স্টোন আরেকটি পোস্টে বলেন, আজ একটি কারিগরি ইস্যু আমাদের পরিষেবাগুলোতে ব্যবহারকারীদের প্রবেশে সমস্যা সৃষ্টি করেছিল। যারা সমস্যায় পড়েছিল তাদের সবার জন্য যতো দ্রুত সম্ভব আমরা ইস্যুটি সমাধান করতে পেরেছি। যে কোনো সমস্যা হয়ে থাকলে তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

ওয়েবসাইটের কার্যক্রম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ডাউনডিটেক্টরের তথ্যমতে, বাংলাদেশ সময় মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) রাতে সমস্যা শুরুর পর থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত ৫ লাখ ৮৩ হাজারের বেশি ব্যবহারকারী ফেসবুক লগআউট হয়ে যাওয়াসহ নানা সমস্যার মুখে পড়েন। ইনস্টাগ্রাম নিয়ে একই সমস্যায় পড়েন ৮৪ হাজারের বেশি ব্যবহারকারী।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভি অনলাইনের খবরে বলা হয়, বিশ্বজুড়ে লাখ লাখ ফেসবুক ব্যবহারকারীর আইডি লগাআউট হয়ে গেছে।