• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৪  

চীনে ৯ বছরের মধ্যে প্রথমবারের মতো দম্পতির সংখ্যা বেড়েছে। ২০২৩ সালে দেশটিতে ৭ দশিক ৬৮ মিলিয়ন নবদম্পতি ছিল, যা আগের বছরের তুলনায় ১২ দশমিক ৪ শতাংশ বেশি। চীনের সরকারি তথ্যের বরাতে এমন খবর প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি।

বেসামরিক বিষয়ক মন্ত্রণালয় বলেছে, ২০২২ সালের তুলনায় ৮ লাখ ৪৫ হাজারেরও বেশি বিয়ে সম্পন্ন হয়েছে। ২০১৩ সালে রেকর্ড ১৩ দশমিক ৪৭ মিলিয়ন বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছে।

সম্প্রতি দেশটির সরকার রেকর্ড নিম্ন জন্মহারকে লক্ষ্য করে সর্বশেষ বিড হিসাবে বিয়ের প্রচার চালানোর সময় এ তথ্য পায়।

অতিরিক্ত জনসংখ্যা নিয়ন্ত্রণে ১৯৮০-এর দশকে বিতর্কিত এক শিশুনীতি আরোপের চীনে কয়েক দশক ধরে জন্মহার কমতে শুরু করে। জনসংখ্যার পরিসংখ্যান বাড়ানোর জন্য ২০১৫ ও ২০২১ সালে সেই নীতিতে পরিবর্তন আনা হয়েছিল।

চলতি মাসের শুরুর দিকে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সরকার ‌‘একটি জন্মবান্ধব সমাজ এবং দীর্ঘমেয়াদি, ভারসাম্যপূর্ণ জনসংখ্যা উন্নয়নের প্রচার’ নিয়ে কাজ করবে।

চীনের সরকারি পরিকল্পনাকারীদের মার্চে প্রকাশিত একটি প্রতিবেদনে সন্তানের জন্ম, পিতা-মাতা ও শিক্ষার খরচ কমিয়ে জন্মহার বাড়ানোর জন্য নীতিগুলো উন্নত করার প্রতিশ্রুতি দিয়েছেন। পিতা-মাতার ছুটির নীতিগুলোও পরিমার্জন করেছেন তারা।

অর্থনৈতিক মন্দার কারণে চীনে অনেকেই একা থাকতে বেছে নিচ্ছে। সংশোধিত সম্পত্তি আইন পুরুষের মালিকানাকে সমর্থন করে, এমন উদ্বেগের জন্য অল্পবয়সী নারীরাও গাঁটছড়া বাঁধতে সতর্ক হয়েছেন।

চীনের জনসংখ্যা দ্রুত বার্ধক্যের দিকে ঝাঁপিয়ে পড়ছে। আগামী দশকে প্রায় ৩০০ মিলিয়ন চীনা নাগরিক অবসরে যাবে, যা প্রায় পুরো মার্কিন জনসংখ্যার সমতুল্য।

শুধু চীন নয়, দক্ষিণ কোরিয়ার জন্মহারও বিশ্বে সর্বনিম্ন। তাদের জনসংখ্যা ২১০০ সালের মধ্যে অর্ধেক হবে বলে আশঙ্কা করা হচ্ছে। জাপান ২০২২ সালে নিম্ন জন্ম রেকর্ড করেছে এবং গত বছর হংকং সরকার ঘোষণা করেছে শহরের কম জন্মহার মোকাবিলা করার জন্য প্রতিটি নবজাতককে ২০ হাজার হংকং ডলার দেবে।