• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

আবারও বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড, তালিকায় আছে বাংলাদেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ মার্চ ২০২৪  

সম্প্রতি প্রকাশিত হয়েছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪। এই তালিকায় আবারও শীর্ষস্থান লাভ করেছে ইউরোপের দেশ ফিনল্যান্ড। এ নিয়ে টানা সপ্তমবার বিশ্বের সবচেয়ে সুখী দেশের খেতাব জিতলো তারা। তালিকার শীর্ষ দশে বরাবরের মতোই আধিপত্য দেখিয়েছে নর্ডিক দেশগুলো। র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক, তৃতীয় আইসল্যান্ড, চতুর্থ সুইডেন।

বিশ্বের সুখী দেশগুলোর তালিকায় এবার অনেকটা তলানিতে ঠাঁই হয়েছে বাংলাদেশের। এ বছরের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে ১৪৩ দেশের মধ্যে ১২৯তম হয়েছে বাংলাদেশ। এই তালিকায় গতবারও ১১৮তম ছিল দেশটি। অর্থাৎ, নতুন র‌্যাংকিংয়ে ১১ ধাপ পিছিয়ে তারা। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের নিচে রয়েছে কেবল আফগানিস্তান।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ চলা সত্ত্বেও এবারের তালিকায় শীর্ষ সুখী দেশগুলোর মধ্যে পঞ্চমস্থান পেয়েছে ইসরায়েল।

শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হলো নেদারল্যান্ডস (৬ষ্ঠ), নরওয়ে (৭ম), লুক্সেমবার্গ (৮ম), সুইজারল্যান্ড (৯ম) ও অস্ট্রেলিয়া (১০ম)।

এছাড়া নিউজিল্যান্ড রয়েছে ১১তম অবস্থানে, কোস্টারিকা (১২তম), কুয়েত (১৩তম), অস্ট্রিয়া (১৪তম), কানাডা (১৫তম), বেলজিয়াম (১৬তম), আয়ারল্যান্ড (১৭তম), চেক প্রজাতন্ত্র (১৯তম), লিথুয়ানিয়া (১৯তম) এবং যুক্তরাজ্য রয়েছে (২০তম) স্থানে।

সুখী দেশের তালিকায় অবনমন হয়েছে যুক্তরাষ্ট্র। গত বছর তারা ১৫তম থাকলেও এ বছর ঠাঁই হয়েছে ২৩তম অবস্থানে।

ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে বরাবরের মতোই নিচের দিকে রয়েছে আফ্রিকা ও এশিয়ার দেশগুলো। এবারও এই তালিকায় সবার নিচে জায়গা পেয়েছে আফগানিস্তান। তাদের অবস্থান (১৪৩তম)। দেশটির ওপরে রয়েছে লেবানন (১৪২তম), লেসোথো, সিয়েরা লিওন, কঙ্গো (কিনশাসা), জিম্বাবুয়ে, বতসোয়ানা, মালাউই, এসওয়াতিনি ও জাম্বিয়া।

নিচের দিক থেকে, অর্থাৎ বিশ্বের সবচেয়ে অসুখী দেশগুলোর তালিকায় ১৫তম অবস্থান রয়েছে বাংলাদেশ (১২৯তম)। এমনকি উগান্ডা (১১৭), মিয়ানমার (১১৮তম), কিংবা ইসরায়েলের সঙ্গে যুদ্ধরত ফিলিস্তিন (১০৩তম) এবং রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনও (১০৫তম) রয়েছে বাংলাদেশের ওপরে।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে নেপাল রয়েছে ৯৩তম স্থানে, পাকিস্তান ১০৮তম, ভারত ১২৬ তম এবং শ্রীলঙ্কা রয়েছে ১২৮তম স্থানে।

এশিয়ার মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশগুলো। যেমন- কুয়েত (১৩তম), সংযুক্ত আরব আমিরাত (২২তম), সৌদি আরব (২৮তম)। গতবার এশিয়ার সবচেয়ে সুখী দেশ সিঙ্গাপুর এবার রয়েছে ৩০তম স্থানে।