• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক অতীতের চেয়ে ভালো: দ্রৌপদী মুর্মু

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, বাংলাদেশ ভারতীয়ের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সাল থেকে সেই বন্ধুত্ব আজও অটুট এবং প্রাণবন্ত। দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক অতীতের চেয়ে ভালো। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে ভারতের রাষ্ট্রপতি ভবনে ১০০ সদস্যের বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টিম দেশটির রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় একথা বলেন।

এ সময় ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, গত বছরও বাংলাদেশে ১০০ জন ডেলিগেটস ভারতে এসেছিল। দ্বিতীয়বারের মতো এবারও বাংলাদেশের ইয়ুথ ডেলিগেটদের সঙ্গে সাক্ষাৎ হয়েছে। এটি আমার জন্য খুবই সুখের। বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে এই এ ১০০ ডেলিগেটসকে বাছাই করা হয়েছে। এটি এ তরুণদের জন্য সৌভাগ্যের যারা দেশের বাইরে নিজের দেশকে প্রতিনিধিত্ব করছে। আমার বিশ্বাস এই একশ’ তরুণ ভারতের শিক্ষা-সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে ধারণা পাবেন। যা দুই দেশে সম্পর্ক উন্নয়নে আরও অবদান রাখবে বলে মনে করি।

রাষ্ট্রপতি ইয়ুথ ডেলিগেশন টিমের সদস্যদের ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে শান্তি, সমৃদ্ধি ও বন্ধুত্বের সোনালি যুগের সূচনার আহ্বান জানান।

এর আগে ডেলিগেটসদের উদ্দেশে স্বাগত বক্তব্য দেন মিনিস্ট্রি ইয়ুথ অ্যাফেয়ার্সের সেক্রেটারি মিতা রাজীব লৌচন। পরে ডেলিগেটসদের পক্ষে রিফাত আরা রিফা এবং সন্দীপ ঘোষ ট্যুরের অভিজ্ঞতা তুলে ধরেন।

এর আগে সকালে মিনিস্ট্রি অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স ও মিনিস্ট্রি অব ইয়ুথ অ্যাফেয়ার্সের আয়োজনে দুটি পৃথক অনুষ্ঠানে অংশ নেন তারা।

গত রোববার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশের ১০০ তরুণ-তরুণীর একটি প্রতিনিধি দল আসে দিল্লিতে। ৮ দিনের এ সফরে আগামীকাল (২৮ ফেব্রুয়ারি) মুম্বাইয়ের উদ্দেশ্যে যাত্রা করবেন ডেলিগেটসরা। এ ছাড়াও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও সহকারী মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবে প্রতিনিধি দলটি।