• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

হিট স্ট্রোক থেকে বাঁচতে যা করবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ মে ২০২২  

বাড়ছে রোদের তীব্রতা। সেই সঙ্গে বাড়ছে গরমও। দেখা নেই বৃষ্টির। গরমে ঘামে একেবারে নাজেহাল অবস্থা সবার। এই সময় ডিহাইড্রেশন, ঠোঁট ফাটা এসব সমস্যা দেখা দিচ্ছে অনেকের মধ্যেই। এছাড়াও অনেকেই গরম থেকে বেরিয়ে এসে ঠান্ডা পানি খাচ্ছেন। ফলে বাড়ছে হিট স্ট্রোকের সম্ভাবনা। এমনকি হিট স্ট্রোক থেকে মৃত্যুও হচ্ছে।

এই গরমে সুস্থ থাকতে এবং হিট স্ট্রোক থেকে বাঁচতে কয়েকটি নিয়ম মেনে চলতেই হবে। কারণ হিট স্ট্রোক হলে শরীর খুবই দুর্বল হয়ে যায়। মাথা ঘোরা, বমি এসব তো থাকেই। চলুন তবে জেনে নেয়া যাক হিট স্ট্রোক থেকে বাঁচতে আমাদের কোন নিয়মগুলো মেনে চলা জরুরি-  

ছাতুর শরবত

গরমে খুব ভালো ছাতুর শরবত। এতে পেট ঠান্ডাও থাকে। অনেকক্ষণ খিদেও পায় না। শরীরের আর্দ্রতা বজায় রাখে। আর তাই গরমে ছাতুর শরবতের জুড়ি মেলা ভার।

কাঁচা মুগ

প্রতিদিন সকালে একবাটি করে ভেজানো মুগ খান। কিংবা অঙ্কুরিত মুগ, ধনেপাতা, পেঁয়াজ, লঙ্কা, লেবুর রস দিয়ে চাট বানিয়েও খেতে পারেন। এতে শরীর ভালো থাকবে। 

আম পান্না

কাঁচা আম পুড়িয়ে বা সেদ্ধ করে জুসটা বের করে নিন। এবার ওই কাথ ছেঁকে নিয়ে ওর সঙ্গে জিরে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, সামান্য নুন আর চিনি মিশিয়ে নিলেই তৈরি আমের পান্না। উপর থেকে পুদিনা পাতা দিয়ে দিন।

পেঁয়াজ

গরমকালে প্রতিদিন কাঁচা পেঁয়াজ খান। হতে পারে তা ভাতের সঙ্গে। কিংবা রুটি, মুড়ির সঙ্গেও খেতে পারেন। আর পেঁয়াজের জুসও বানিয়ে নিতে পারেন। জুস বানিয়ে ওর সঙ্গে খানিকটা মধু মিশিয়ে নিন। এতেও শরীরের তাপমাত্রা থাকবে নিয়ন্ত্রণে।

বাটার মিল্ক খান

বাটার মিল্ক শরীরের জন্য খুব ভালো। শরীরকে ঠান্ডা রাখে বাটার মিল্ক। কারণ এর মধ্যে থাকেন প্রোটিন, প্রোবায়োটিক, ভিটামিন। সেই সঙ্গে শরীরের তাপমাত্রাও থাকে নিয়ন্ত্রণে। যদি খুব বেশি গরম হয়ে যায় শরীর তাহলে খুব সহজেই ঠান্ডা করে দেয় বাটার মিল্ক।