• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

করোনা মোকাবেলায় ঢাবি ছাত্রলীগ সভাপতির উদ্যোগ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসে থমকে গেছে পুরো বিশ্ব। বিশ্বজুড়ে আজ আতঙ্ক। প্রাণঘাতী এই ভাইরাসে সারাবিশ্বে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে একুশ লাখ চুরাশি হাজার সাতশত চৌদ্দ জন। মারা গেছেন এক লাখ ছেচল্লিশ হাজার আটশত আটানব্বই জন। বাদ যায়নি নানা সমস্যায় জর্জরিত ছোট্ট ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশ। দেশটিতে এরইমধ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৫০০ ছাড়িয়েছে এবং মৃত্যুর সংখ্যাও ৫০ ছাড়িয়েছে। ভাইরাস থেকে বাঁচতে ইতোমধ্যে বাংলাদেশের বিভিন্ন জেলা-উপজেলা লকডাউন করা হয়েছে। ফলে বেশি বিপাকে পড়েছে দিন এনে দিন খাওয়া হতদরিদ্র নিম্ন আয়ের মানুষেরা।

করোনাভাইরাস দুর্যোগের কারণে গেল মাসে সরকার বন্ধ ঘোষণা করে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ হয়ে যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ও। ছুটি পেয়ে নিজ এলাকায় চলে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। তবে নিজ এলাকায় এসে বসে থাকেননি সনজিত। দেশের ক্রান্তিলগ্নে নিজ এলাকার গরিব-দুঃখী, বিপাকে পড়া মানুষদের জন্য নিয়েছেন নানা উদ্যোগ। 

সম্মিলিত ত্রাণ বিতরণ কর্মসূচি :

মানবিক বিভিন্ন ব্যক্তিদের সহায়তা এবং ব্যক্তিগত অর্থের সমন্বয়ে দিয়ে সনজিত নিয়েছেন ত্রাণ বিতরণের উদ্যোগ। গৌরীপুর পৌর শহর এবং উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের ভ্যানচালক, রিকশাচালক, দিনমজুর হতদরিদ্রদের মাঝে ইতোমধ্যে ত্রাণ বিতরণ কার্য সম্পন্ন করেছেন তিনি। এমনকি রাতের আঁধারে মোটরসাইকেল যোগে গ্রামে বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ পৌঁছে দিচ্ছেন। তার লক্ষ্য গৌরীপুরের ২০০০ হতদরিদ্র পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা।

জয় বাংলা বাইসাইকেল সার্ভিস :

দেশের এই দুর্যোগময় সময়ে ঘরে অবস্থান করা সবচেয়ে বেশি নিরাপদ। এসব ভেবে সচেতন কয়েকজন তরুণ ও ছাত্রলীগ নেতাকর্মী নিয়ে সনজিত গৌরীপুর পৌর শহরে জয়বাংলা বাইসাইকেল সার্ভিস চালু করেছেন। বাজার থেকে কিনতে হবে এমন কোনো নিত্য প্রয়োজনীয় জিনিস যদি ক্রয়ের প্রয়োজন হয় তাহলে ফোন দিলেই সার্ভিসটির কর্মীরা বিনাপারিশ্রমিকে একদম বাসায় গিয়ে পৌঁছে দিচ্ছেন পণ্য। 

জরুরি ঔষধ:

করোনা দুর্যোগের জন্য রাতে বন্ধ হয়ে যায় গৌরীপুর পৌর শহরের সব ফার্মেসি। আর তাই স্বল্প পরিসরে কয়েকটি প্রাথমিক ঔষধ এসএমসি ওরস্যালাইন-এন, নাপা,সিটিজি বিনামূল্যে  সরবরাহ করছেন সনজিতসহ কয়েকজন ছাত্রলীগ নেতাকর্মী।

দেশের এই দুর্যোগময় পরিস্থিতিতে নিজ এলাকার মানুষের জন্য নেওয়া নানা উদ্যোগের ব্যাপারে সনজিত চন্দ্র দাস বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে সকলের সহযোগিতায় আমার নিজ এলাকা গৌরীপুরের অসচ্ছল পরিবারের পাশে থাকার চেষ্টা করছি। আমাদের টার্গেট গৌরীপুরের ২০০০ অসচ্ছল পরিবারকে সহযোগিতা করা। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত অসচ্ছল ভাই-বোনদের পরিবারের পাশে সাধ্যমত সহযোগিতার চেষ্টা করছি। মানবিক কাজে সহযোগিতার জন্য যে সকল শ্রদ্ধাভাজন ব্যক্তিদের সহযোগিতা পেয়েছি আমি তাদের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি। কৃতজ্ঞতা প্রকাশ করছি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার প্রতি। বর্তমান সংকটের মুহূর্তে সারা দেশব্যাপী অসংখ্য ছাত্রলীগের নেতাকর্মী ভাই বোনেরা অসহায় মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। একজন মুজিব সৈনিক হিসেবে আমি তাদেরকে স্যালুট জানাই।