• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি হোয়াটসঅ্যাপে ফিরে পাবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৪  

গুগল শুধু সার্চ ইঞ্জিনই নয়, অনেক বড় স্টোরেজ ফোনের। গুগল ফটোস ছবি সেভ রাখার জন্য বা গ্যালারি হিসেবে দারুণ। কিন্তু স্মরণীয় মুহূর্তের কোনো ছবি যদি ভুল করে ডিলিট হয়ে যায় তাহলেই সমস্যা। মন খারাপ হয়ে যায়। আসলে ছবিগুলোই তো স্মৃতি। তবে চিন্তা নেই, গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি পুনরুদ্ধার করা যায় সহজেই।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি ফিরে পাবেন-

ট্র্যাশ বিনে খুঁজুন

ট্র্যাশ বিনেও যদি না পান, তাহলে মুশকিল! তবে বিকল্প উপায় আছে। ৬০ দিন পেরিয়ে গেলে গুগল ড্রাইভে খোঁজাখুঁজি শুরু করুন। মুছে ফেলা ছবির কিওয়ার্ড দিয়ে সার্চ করুন গুগল ড্রাইভে। গুগল ফটোসে একটি ব্যাকআপ অপশন থাকে। তা যদি অন না করে থাকেন তাহলে ফোনের গ্যালারিতে যান। সেখানে ছবিগুলো রয়েছে কি না সার্চ করুন।

হোয়াটসঅ্যাপে খুঁজুন ছবি
বর্তমানে ছবি আদান-প্রদানের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ সবচেয়ে বেশি ব্যবহার হওয়া একটি অ্যাপ। হোয়াটসঅ্যাপ সেটিংস অপশনে গিয়ে স্টোরেজ অ্যান্ড ডাটা অপশনে ক্লিক করে ‘ম্যানেজ স্টোরেজ’ অপশনে ক্লিক করুন। এখানে ছবি এবং ভিডিও সব দেখা যাবে। পাশাপাশি নিচে পর পর চ্যাটের তালিকাও থাকবে। সেখানে ক্লিক করে ওই ইউজারের সঙ্গে কী কী ছবি ও ভিডিও শেয়ার করেছেন তা খুঁজে পেয়ে যাবেন। হয়তো সেখানেই মিলতে পারে মুছে ফেলা স্মরণীয় মুহূর্তের ছবি।