• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

কাপড় ধোয়ার সময় চার ভুল করা যাবে না!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৪  

ধরন অনুযায়ী কাপড় ধোয়ার নিয়ম আলাদা। আবার একেকজন একেক পদ্ধতিতে কাপড় পরিষ্কার করেন।
এসব পদ্ধতির অনেগুলোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের লন্ড্রি ইন্ডাস্ট্রির দ্বিমত রয়েছে।  যুক্তরাষ্ট্রের সিনসিনাটির নেহেমিয়া ম্যানুফ্যাকচারিং প্রোডাক্ট ডেভেলপমেন্ট ম্যানেজার জেনিফার প্রোভাতিয়ার ২০ বছর ধরে লন্ড্রি ইন্ডাস্টিতে কাজ করছেন।  দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে তিনি বলেন, সময় এসেছে কাপড় ধোয়ার পদ্ধতি বদলানোর।

তিনি জানান, আমাদের গতানুগতিক কাপড় ধোয়ার পদ্ধতিতে কিছু ভুল রয়েছে। আবার কিছু ব্যাপার অ‍ামরা জানি না। জেনিফার কাপড় ধোয়ার চারটি ভুল নির্ধারণ করেছেন–

ঠাণ্ডা পানিতে কাপড় ধোবেন না

অনেকে ভাবেন গরম পানি দিয়ে কাপড় ধুলে কাপড়ের রং জ্বলে যায় বা নষ্ট হয়ে যায়। কিন্তু শুধু ঠ‍াণ্ডা পানি সবসময় আপনার কাপড়ের জন্য ভালো নয়। এটি আপনার কাপড়ের ময়লা বা দুর্গন্ধ দূর করতে যথেষ্ট নয়। এক্ষেত্রে জেনিফার পরামর্শ দিয়েছেন কাপড় ধুতে গরম পানি ব্যবহার করার।

ইলাস্টিক কাপড়ে ব্লিচ ব্যবহার নয়

সাদা কাপড়কে অ‍ারও ঝকঝকে করতে ব্লিচ ব্যবহার করা হয়। কিন্তু যেসব কাপড়ে ইল‍াস্টিসিটি রয়েছে সেগুলোর জন্য এই ব্লিচ খারাপ। জেনিফার জানান, মোজা, টি-শার্ট বা ইলাস্টিক কাপড়ে ব্লিচের বদলে ডিটারজেন্ট বা হোয়াইটনার ব্যবহার করা উচিত।

ডিটারেজেন্ট ব্যবহারের সময় প্যাকেটের গায়ে লেখা পরিমাণ অনুসরণ করুন

সাধারণত কাপড় ধোয়ার সময় আমরা নিজেদের আন্দাজমতো পরিমাণে ডিটারজেন্ট ব্যবহার করি। কিন্তু এতে আপত্তি জানিয়েছেন জেনিফার।  

তিনি বলেন, নির্দিষ্ট পরিমাণের তুলনায় কম ডিটারজেন্ট ব্যবহার করলে প্রতিবার ধোয়ার পর কাপড়ের রং নিষ্প্রভ হয়ে যেতে থাকবে। নিশ্চিত হোন ডিটারজেন্টের প্যাকেট বা কন্টেইনারের গায়ে লেখা সঠিক পরিমাণ আপনি অনুসরণ করছেন।

শুধুমাত্র রংভেদে নয়, কাপড় আলাদা করুন তাপমাত্রা বুঝে

কাপড় ধোয়ার সময় আমরা সাদা ও রঙিন কাপড় আলাদা করে তারপর ধুই। কিন্তু জেনিফার বলেন, ওয়াশিং মেশিনে কাপড় ধোয়ার সময় কোন কাপড় কতটুকু তপমাত্রা নিতে পারবে তা বুঝে কাপড় আলাদা করুন। এতে করে কাপড়ের রং ও বুনট দীর্ঘদিন ভালো থাকবে।