• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

টেলিগ্রামের এই ৫ ফিচারের কাজ জানেন কি?

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৪  

টেলিগ্রাম বর্তমানে একটি জনপ্রিয় অ্যাপ। এর মাধ্যমে একে অন্যের সঙ্গে চ্যাট করার পাশাপাশি অনেকেই অনেক কিছু শেয়ার করেন। এছাড়া ভিডিও কলের জন্য সেরা একটি অ্যাপ হচ্ছে টেলিগ্রাম।

টেলিগ্রাম একটি ক্লাউড মেসেজিং অ্যাপ। দেশের কোটি কোটি মানুষ শুধু কথোপকথনের জন্যই নয়, কাজের জন্যও এই অ্যাপটি ব্যবহার করে। তাছাড়া অনেকেই সিনেমা, ওয়েবসিরিজ দেখতেও এই অ্যাপটিকে ফোনে ডাউনলোড করে রেখেছেন।

জনপ্রিয় এই সাইটে রয়েছে অসংখ্য ফিচার। যা ব্যবহারকারীদের টেলিগ্রাম ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করবে। তবে অনেকেই টেলিগ্রামের বিভিন্ন ফিচার সম্পর্কে জানেন না। চলুন জেনে নেওয়া যাক টেলিগ্রামের কিছু জরুরি ফিচার সম্পর্কে। যা আপনার টেলিগ্রাম ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করবে-

ইনস্ট্যান্ট ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন
২০২১ সালের একেবারে শেষে এসে নতুন এক ফিচার এনেছিল টেলিগ্রাম। সেটা ছিল ইন-অ্যাপ ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন বা ভাষার রূপান্তর করিয়ে নেওয়া। গ্রুপ, ব্যক্তিগত চ্যাট দুই ক্ষেত্রেই কাজ করছে ফিচারটি। অ্যাপের মধ্যেই থাকছে একটি ল্যাঙ্গুয়েজ বাটন, যার মাধ্যমে গ্রাহক তাঁর অপরিচিত কোনও ভাষা ট্রান্সলেট করে নিতে পারবেন। এই ফিচার ব্যবহার করতে গেলে টেলিগ্রামের সেটিংসে গিয়ে ল্যাঙ্গুয়েজ অপশনে ট্যাপ করতে হবে।

ভিউ ওয়ান্স
ফিচারটি আরেক মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে অনেকদিন থেকেই আছে। সেখানে যেমন ব্যবহার করতে পারছিলেন। এখন টেলিগ্রামেও তেমনি ভিডিও এবং অডিও মেসেজগুলো একবার দেখার জন্য সেট করতে পারেন।

পজ অপশন
ফিচারটিতে আপনি ভিডিও এবং অডিও মেসেজগুলো পাঠানোর সময় পজ করতে পারবেন। একটি মেসেজ রেকর্ড করার সময় আপনার যদি কিছু গুরুত্বপূর্ণ কাজ থাকে, তবে আপনি পজ করে দিতে পারেন এবং তারপর আপনার কাজ শেষ করার পরে রেকর্ডিং চালিয়ে যেতে পারেন।

রিড টাইম কন্ট্রোল
এতে কেউ কতক্ষণ আপনার মেসেজ পড়তে পারবে, তার সময় কন্ট্রোল করতে পারবেন। এর মানে আপনি কাউকে কোনো মেসেজ পাঠালেন, তারপরে রিড টাইম কন্ট্রোল সেট করে দিলেন। এতে আপনি তাকে যে মেসেজটি পাঠিয়েছেন, তা সে কতক্ষণ পড়তে পারবে, সেটাও আপনিই ঠিক করে দেবেন। যতক্ষণের জন্য আপনি সময় নির্ধারন করে দেবেন, ততক্ষণই মেসেজটি থাকবে। তারপরে সেই মেসেজ নিজে থেকেই মুছে যাবে।

স্টোরিতে মিউজিক অ্যাড
কিছুদিন আগেই টেলিগ্রামে চালু হয়েছিল স্টোরি দেওয়ার ফিচার। সব ব্যবহারকারীদের জন্যই এই ফিচার চালু হয়েছে। এছাড়া টেলিগ্রাম স্টোরিতে ব্যবহারকারীরা মিউজিক যুক্ত করতে পারবেন। এছাড়াও টেলিগ্রাম স্টোরিতে রিঅ্যাকশন দেওয়া যাবে স্টিকারের সাহায্যে।