• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

সন্তানের হাতে স্মার্টফোন দেওয়ার আগে সেটিংস বদলে নিন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৪  

বর্তমানে সব বয়সীরাই স্মার্টফোন ব্যবহার করছেন। বাবা-মা সন্তানদের হাতে তুলে দিচ্ছেন স্মার্টফোন। করোনাকালীন যেই অভ্যাসটা তৈরি হয়েছিল, অনলাইনে ক্লাস, গ্রুপ স্টাডি তা এখনো যায়নি। তবে সন্তানের হাতে ফোন তুলে দিচ্ছেন। আপনার সন্তান শুধু পড়াশোনার কাজেই নয় ফোনে হয়তো বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্বহার করছে। খেয়াল রাখছেন তো?

সন্তানের স্মার্টফোন ব্যবহারের দিকে নজর রাখুন। বিশেষ করে তারা কার সঙ্গে সোশ্যাল মিডিয়ায় মিশছে তা খেয়াল রাখুন। স্মার্টফোনের কোন কোন অ্যাপ ব্যবহার করছে তা ভালোভাবে পর্যবেক্ষণ করুন।

প্রাপ্তবয়স্কদের কনটেন্ট স্মার্টফোনের দৌলতে অ্যাক্সেস করা সহজ। তাই বাচ্চার হাতে ফোন দেওয়ার আগে শুধু কয়েকটা সেটিংস অন করা দরকার, যাতে তাদের এ ধরনের জিনিস দেখার সম্ভাবনা না থাকে, অন্তত অভিভাবকদের ফোন থেকে।

>> এজন্য সবার প্রথমে অ্যান্ড্রয়েডে গুগল প্লে রেসট্রিকশন চালু করতে হবে। এটি বাচ্চাদের এমন অ্যাপ, গেম এবং অন্যান্য ওয়েব রিসোর্স ডাউনলোড করতে বাধা দেবে যা তার বয়সের জন্য উপযুক্ত নয়। এজন্য প্রথমে গুগল প্লে স্টোরে যেতে হবে। তারপরে বাম কোণে সেটিংসে যেতে হবে। এখানে ‘প্যারেন্টাল কন্ট্রোলস’ অপশন পাওয়া যাবে।

>> এটিতে ট্যাপ করলে একটি পিন সেট করতে বলা হবে। অভিভাবক এই পিন সেট করে ‘প্যারেন্টাল কন্ট্রোলস’ সেটিংস পরিবর্তন করতে পারেন৷ একবার পিন সেট হয়ে গেলে, প্রতিটি বিভাগের জন্য স্টোর-ভিত্তিক বয়স সেট করা যাবে। শুধু এই পিনটি বাচ্চাদের বললে চলবে না।

>> সোশ্যাল মিডিয়া সেটিংসইউটিউব এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ‘প্যারেন্টাল কন্ট্রোলস’ অপশন রয়েছে। অভিভাবকরা যদি সোশ্যাল মিডিয়া অ্যাপগুলোতে ‘প্যারেন্টাল কন্ট্রোলস’ চালু করেন, তাহলে তারা সহজেই সন্তানের কার্যকলাপ ট্র্যাক করতে পারবেন এবং তাদের ভুল জিনিসগুলো দেখা থেকে বিরত রাখতে পারবেন।

>> একটি পৃথক ই-মেল আইডিঅনেক সময়, সুবিধার জন্য, অভিভাবকরা সন্তানদের তাদের নিজস্ব ই-মেইল আইডি ব্যবহার করে সব অ্যাপ চালানোর অনুমতি দেন। কিন্তু শিশুদের জন্য একটি ব্যক্তিগত ই-মেইল আইডি তৈরি করা বরং উচিত হবে। এর মাধ্যমে, অভিভাবকরা শুধু সন্তানদের ভুল বিজ্ঞাপন থেকেই দূরে রাখতে পারবেন না, বরং সহজেই সন্তানদের ইন্টারনেট কার্যকলাপ ট্র্যাক করতে পারবেন।

>> ইন্টারনেট নিরাপত্তা টিপসের পাশাপাশি বাচ্চাদের ইন্টারনেট নিরাপত্তা সম্পর্কে সচেতন করাও অভিভাবকের কর্তব্য। শিশুদের ভাইরাস, ম্যালওয়্যার, সাইবার অপরাধ এবং অনলাইন পেমেন্ট সম্পর্কিত জালিয়াতি সম্পর্কে জানিয়ে রাখলেও অনেকটা কাজ হবে।