• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

চোখ দিয়ে মস্তিষ্ক তৈরি করে চমকে দিল বিজ্ঞানীরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২১  

একটি নতুন গবেষণায় দেখা গেছে, বিজ্ঞানীরা সম্প্রতি তাদের নিজস্ব চোখের সেট দিয়ে মিনি মস্তিষ্ক তৈরি করেছেন। যেটি মানুষের মস্তিষ্কের মতোই পরিকল্পিত দুটি অপটিক কাপ তৈরি করেছে। যা মানবদেহের চোখের মতোই বিকশিত হচ্ছে। এটি অনেকটা ভ্রূণের মতো বৃদ্ধি পায়।

জার্মানির একটি হাসপাতালে একদল বিজ্ঞানী এই যুগান্তকারী আবিষ্কারটি করেছেন। মেডিক্যাল জার্নাল সেল স্টেম সেল -এ ১৭ আগস্ট এই ফলাফল প্রকাশিত হয়েছিল।

মানুষের মস্তিষ্ক প্রকৃতির সবচেয়ে মজার জটিল জিনিসগুলোর মধ্যে একটি। এটির ব্যাপারে আরো বেশি জানতে এবং বুঝতেই, বিজ্ঞানীরা ল্যাবে ক্ষুদ্র এসব সংস্করণ তৈরি করছেন। অঙ্গগুলোর এই ক্ষুদ্র সংস্করণকে বলা হয় অর্গানয়েড। এগুলো পরবর্তীতে মানবদেহে প্রতিস্থাপন করা যাবে, কিংবা রোগ বা ওষুধের প্রভাব পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে।

ইউনিভার্সিটি হসপিটাল ডাসেলডর্ফের গবেষকরা এর আগেও ক্ষুদ্র হৃদস্পন্দন তৈরি করেছেন এবং এমনকি ছোট মস্তিষ্কও তৈরি করেছেন যা মানুষের ভ্রূণের মতো মস্তিষ্কের তরঙ্গ তৈরি করে। এমনকি কান্নার নালী তৈরি করেছেন যা কাঁদতে পারে। 

এবার তারা মস্তিষ্কের যে অর্গানয়েড তৈরি করেছেন। যেটি চোখের অনুরূপ কাঠামোকে বা অপটিক কাপ তৈরি করতে পারে। এটি রেটিনার জন্ম দেয়। যেটি চোখের পিছনের একটি টিস্যু। যা আমাদের চোখে আলো-সংবেদনশীল কোষ হিসেবেও পরিচিত। চোখ মস্তিষ্কের বাকি টিস্যুতে সংকেত পাঠিয়ে আলোর প্রতিক্রিয়া জানায়।  

গবেষকরা আশা করেন, সেল স্টেম সেল জার্নালে প্রকাশিত তাদের গবেষণায় মানুষের মস্তিষ্কের বিকাশ, বিশেষ করে ভ্রূণের পর্যায়ে এবং সংশ্লিষ্ট রোগের অধ্যয়নের জন্য উপকারী প্রমাণিত হবে। গবেষণাটি উন্নয়নমূলক নিউরোবায়োলজি পরীক্ষায় কাজে লাগবে। গবেষকরা ৩১৪টি মস্তিষ্কের অর্গানয়েড তৈরি করেছেন, যার ৭২ শতাংশই অপটিক কাপ তৈরি করেছে। অর্গানয়েড অপটিক কাপ প্রথম ৩০ দিনের মধ্যে হাজির হয় এবং ৫০ দিনের মধ্যেই দৃশ্যমান হয়।

গবেষণার প্রধান লেখক ডুসেলডর্ফের ইউনিভার্সিটি হসপিটালের জে গোপালকৃষ্ণন বলেন, "আমাদের কাজ আদিম সংবেদনশীল কাঠামো তৈরির জন্য মস্তিষ্কের অর্গানয়েডের অসাধারণ ক্ষমতাকে তুলে ধরে। যা দেহে পাওয়া যায় হালকা সংবেদনশীল কোষের মতো। তিনি আরো বলেন, এই অর্গানয়েডগুলো ভ্রূণের বিকাশের সময় মস্তিষ্ক-চোখের মিথস্ক্রিয়া, জন্মগত রেটিনার ব্যাধিগুলো এবং ওষুধ পরীক্ষা এবং প্রতিস্থাপনের থেরাপির জন্য রোগীর নির্দিষ্ট রেটিনা কোষের প্রকার তৈরি করতে সহায়তা করতে পারে। 

গবেষক দল আশা করে, যে এই কাঠামোগুোকে দীর্ঘ সময় টিকিয়ে রাখতে তাদের আরো বেশি কৌশল আবিষ্কার করতে হবে। 

সূত্র: লাইভ সায়েন্স