• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

পাকা আমের মধুর রসে

ম্যাংগো জেলি কাস্টার্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ জুলাই ২০২১  

এই সময় বাজারে প্রচুর আম পাওয়া যায়। আর আম খেতে ভালোবাসেনা এমন মানুষ খুঁজে পাওয়া যায় না। আম দিয়ে আমরা বিভিন্ন রকম খাবার তৈরি করে খেয়ে থাকি। আমের জুস, পায়ের, কেক ও পুডিং তৈরি করে খেয়ে থাকি। তবে কখনো কি ম্যাংগো জেলি কাস্টার্ড খেয়েছেন? এই ম্যাংগো জেলি কাস্টার্ড খেতে খুবই সুস্বাদু। তাছাড়া তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ম্যাংগো জেলি কাস্টার্ড তৈরির রেসিপিটি- 

উপকরণ: তরল দুধ দুই কাপ, কাস্টার্ড পাউডার তিন টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ১/৩ কাপ, পানি দুই কাপ, ইনস্ট্যান্ট জেলি মিক্স এক প্যাকেট, আমের পিউরি আধা কাপ, আমের টুকরা তিন থেকে চার টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি দুই টেবিল চামচ, জেলেটিনের টুকরা দুই টেবিল চামচ। 

প্রণালী: প্রথমে একটি গভীর প্যান চুলা বসিয়ে দিন। তারপর দুধ ঢেলে দিয়ে এর মধ্যে মিশিয়ে দিন কাস্টার্ড পাউডার ও কনডেন্সড মিল্ক। ভালো করে নেড়ে সব উকরণ মিশিয়ে নিন। চুলার আঁচ কমিয়ে অনবরত নাড়তে থাকুন। যতক্ষণ না দুধের মিশ্রণটি একেবারে ঘন হয়ে আসছে, ততক্ষণ নাড়তেই হবে। ঘন হয়ে যাওয়ার পর যখন দেখবেন চামচের গায়ে দুধের মিশ্রণ লেগে থাকছে ওই মুহূর্তে নামিয়ে নিন।

এবার একটি বাটিতে ঢেলে মিশ্রণটি ঢেকে রাখতে হবে। সবচেয়ে ভালো হয় প্লাস্টিক দিয়ে বাটির মুখ ঢেকে দিলে। এরপর আধা ঘণ্টার জন্য ফ্রিজের নরমালে রেখে দিন। এবার আরেকটি প্যানে দুই কাপ পরিমাণ পানি নিন। তার মধ্যে ঢেলে দিন ইনস্ট্যান্ট জেলি। পানির সঙ্গে জেলি মিক্স ভালো করে নেড়ে মিশিয়ে নিন। হাই হিটে কিছুক্ষণ নেড়েচেড়ে ফুটিয়ে নিন। যখন দেখবেন পানি অর্ধেক হয়ে গেছে, তখন নামিয়ে নিন। এবার কয়েকটি সার্ভিং কাপ নিন। প্রতিটি কাপের অর্ধেক পর্যন্ত জেলি মিক্স ঢেলে দিন। কিছুক্ষণ পর দেখবেন জেলি সুন্দরভাবে জমাট বেঁধে যাবে।

এদিকে ফ্রিজ থেকে দুধের মিশ্রণ বের করে নিন। তার সঙ্গে মিশিয়ে দিন আমের পিউরি। চামচ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে মিশ্রণটি। কাস্টার্ডের এই মিশ্রণে এবার একেক করে আমের ছোট ছোট কিউব করে কাটা টুকরা, পেস্তা বাদাম কুচি ও জেলেটিনের টুকরা মিশিয়ে নিন ভালো করে। তারপর সার্ভিং কাপে রাখা জেলির উপরে ঢেলে দিতে হবে কাস্টার্ডের মিশ্রণ। উপরে কিছু জেলেটিনের টুকরা দিয়ে পরিবেশন করুন মজাদার ম্যাংগো জেলি কাস্টার্ড।