• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
সমুদ্র গবেষণা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর অঞ্চল ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণের নির্দেশ ভবিষ্যতে মহামারি মোকাবিলায় বৈশ্বিক চুক্তির আহ্বান প্রধানমন্ত্রীর ‘বুঝে-শুনে’ উন্নয়ন পরিকল্পনা নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব জীববৈচিত্র্য দিবস পালিত হচ্ছে আজ অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন দ. কোরিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে রূপপুর মেটাবে বিদ্যুতের চাহিদা, দেবে লাভও দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব অবিলম্বে বৈশ্বিক সরবরাহ চেইন স্বাভাবিক করার আহ্বান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি

রান্নাবান্না

বেগুন দিয়ে গরুর মাংস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২২  

উপকরণ: গরুর মাংস এক কেজি (ছোট করে টুকরা করা), বেগুন ২৫০ গ্রাম (কিউব করে কাটা), একটি বড় পেঁয়াজ কুচি, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া দুই চা চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ স্বাদ মতো, আস্ত গরম মশলা, এলাচ, দারুচিনি, লবঙ্গ প্রতিটি তিনটি করে, গরমমশলা গুঁড়া সিকি চা চামচ, তেজপাতা চারটি, আস্ত কাঁচা মরিচ সাতটি, তেল আধা কাপ।

প্রণালী: প্রথমে প্যানে তেল গরম করে তেজপাতা আর গরম মশলার ফোঁড়ন দিয়ে পেঁয়াজ ছেড়ে দিন। সোনালি করে ভেজে নিয়ে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে দিন। কিছুক্ষণ নাড়ুন। তারপর আদা ও রসুন বাটা দিয়ে একটু ভেজে নিয়ে জিরা আর ধনেগুঁড়া দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর ছোট করে কেটে রাখা মাংস আর লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাংসের গায়ে পানি না শুকানো পর্যন্ত কষাতে থাকুন। তারপর অল্প করে গরম পানি দিয়ে ঢেকে দিন। পানি কমে গেলে আরো একবার কষিয়ে নিন। তারপর মাংস সিদ্ধ হওয়ার জন্য প্রয়োজন মতো গরম পানি দিয়ে ঢেকে দিন।

অন্য একটি প্যানে তেল গরম করে লবণ-হলুদ মাখা কিউব করে কাটা বেগুনগুলো হালকা করে ভেজে তুলে রাখুন। মাংস সিদ্ধ হয়ে ঝোল প্রায় শুকিয়ে এলে ভেজে রাখা বেগুনগুলো মাংসের উপরে বিছিয়ে দিন। সঙ্গে আস্ত কাঁচামরিচ আর গরম মশলা গুঁড়া ছড়িয়ে দিয়ে ঢেকে দমে রাখুন। এসময় চুলার আঁচ কমিয়ে দিন। কোনো অবস্থাতেই জোরে জোরে নেড়ে বেগুন ভেঙ্গে ফেলবেন না। নাড়তে হলে খুব হালকা হাতে নাড়ুন। মিনিট দশেক পর ঢাকনা সরিয়ে বেগুন সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। তেল উপরে উঠে মাখামাখা হয়ে থাকলে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।