• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

বৃষ্টি দিনের খাবার

পঞ্চরত্ন খিচুড়ি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ জুন ২০২২  

উপকরণ: সেদ্ধ চাল ২ কাপ, পাঁচমিশালি ডাল আধা কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাবাটা সিকি চা-চামচ, টমেটোকুচি ২ কাপ, ধনেগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ১০–১২টি, গোটা গরমমসলা কয়েকটা, তেজপাতা ২টি, গোলমরিচ ৭–৮টি, গাজরকুচি আধা কাপ, আলুকুচি আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, ধনেপাতাকুচি ১ কাপ, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো, ঘি ২ থেকে ৩ চা-চামচ।

প্রণালি: প্রথমে পাঁচ রকমের ডাল ভালো করে ধুয়ে নিন। যে ডালগুলো সেদ্ধ হতে দেরি হয়, সেগুলো ভিজিয়ে রাখতে হবে। এরপর স্বাদমতো লবণ এবং হলুদ দিয়ে ডাল সেদ্ধ করে নিয়ে হালকা আঁচে কিছুটা ভেজে নিতে হবে। এরপর হাঁড়িতে পানি নিয়ে তার মধ্যে পরিমাণমতো চাল এবং আগে থেকে সেদ্ধ করে রাখা ডাল দিয়ে ভালো করে ফোটাতে হবে। এরপর অন্য একটি প্যানে তৈরি করতে হবে ফোড়ন। তার জন্য কড়াইতে তেল গরম করে সব মসলা, সবজি এবং পেঁয়াজকুচি, আদা–রসুনবাটা যোগ করে নাড়িয়ে শেষে টমেটোকুচি দিতে হবে। এরপর অন্য হাঁড়িতে হওয়া খিচুড়ির মধ্যেই মসলাটি ঢেলে দিয়ে ভালোমতো নাড়তে হবে। কিছুক্ষণ ঢাকা রেখে এর মধ্যে গরমমসলা এবং ঘি দিয়ে নামিয়ে নিন গরম-গরম পঞ্চরত্ন খিচুড়ি।