• শনিবার   ০৮ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

বৃষ্টির দিনে রসুই ঘর

রুই মাছের রেজালা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ আগস্ট ২০২২  

বাড়িতে অতিথি এলে কিংবা কোনো উৎসব-আনন্দে বাঙালির পাতে মাছ না থাকলে চলেই না। বর্ষায় কদর বাড়ে ইলিশের। কিন্তু সারা বছর বাঙালির মৎস্যপ্রেম জাগিয়ে রাখে কিন্তু রুই-কাতলা। এই বর্ষায় রুপোলি ইলিশের ভিড়ে পাতে পড়ুক রুই মাছ। বানিয়ে ফেলুন রুই মাছের রেজালা। এই রুই মাছের রেজালা খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রুই মাছের রেজালা তৈরির রেসিপিটি- 

উপকরণ: রুই মাছ চার টুকরা, টক দই এক কাপ, পেঁয়াজ বাটা আধ কাপ, আদা বাটা দুই চা চামচ, লবঙ্গ ছয়টি, দারচিনি এক চা চামচ, তেজপাতা দুইটি, কাঁচা মরিচ আটটি, গোলমরিচ এক চা চামচ, পেঁয়াজকুচি এক কাপ, লবণ স্বাদ মতো, চিনি স্বাদ মতো, জায়ফল ও জয়িত্রীর গুঁড়া দুই চা চামচ। 

প্রণালী: মাছের টুকরোগুলো প্রথমে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার একটি পাত্রে টক দই, আদা, রসুন ও পেঁয়াজ বাটা এবং মাছের টুকরোগুলো একসঙ্গে মিশিয়ে ম্যারিনেট করে রাখুন।

কিছুক্ষণ পর কড়াইয়ে তেল গরম করে ম্যারিনেট করা মাছগুলো ভেজে তুলে রাখুন। মাছ ভাজার তেলেই পেঁয়াজকুচি, কাঁচা মরিচ এবং বাকি মশলা দিয়ে কষাতে থাকুন। সামান্য চিনি দিতে পারেন। মশলা থেকে তেল ছেড়ে এলে অল্প পানি দিয়ে নাড়াচাড়া করতে করতে ভেজে রাখা মাছগুলো দিয়ে দিন। ঝোল শুকিয়ে এলে নামানোর আগে ধনিয়া পাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে দারুণ জমে যাবে রুই মাছের রেজালা।