• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

বিকেলের নাস্তায় রাখুন আলুর মাশরুম

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২  

আলু দিয়ে বিভিন্ন সুস্বাদু পদ তৈরি করা যায়। তার মধ্যে আলুর পরোটা, আলুর চপ, ফ্রেঞ্চ ফ্রাই অন্যতম। এছাড়া প্রতিদিনের বাহারি পদে আলু না দিলেও চলে না! আলু দিয়ে যেমন মিষ্টি পদও তৈরি করা যায় ঠিক তেমনই এই সবজি দিয়ে সুস্বাদু সব ঝালের পদও তৈরি করা যায়। ঠিক তেমনই আলুর এক ভিন্নধর্মী পদ হলো আলুর মাশরুম।

এটি দেখতেও যেমন আকর্ষণীয়, খেতেও অনেক লোভনীয়। স্বাস্থ্যর স্ন্যাকসের এক বিকল্প হতে পারে আলুর মাশরুম। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. বড় আলু ২টি
২. র্কনফ্লাওয়ার ১ কাপ
৩. লবণ স্বাদমতো
৪. মরিচের গুঁড়া ১ চা চামচ
৫. রসুন কুচি ১ টেবিল চামচ
৬. চিনি ১ চা চামচ
৭. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ
৮. মরিচ গুঁড়া ১ চা চামচ
৯. সয়াসস ১ টেবিল চামচ
১০. টমেটো সস আধা কাপ ও
১১. সরিষার তেল আধা কাপ।

প্রণালী: 

প্রথমে আলু ভালোভাবে সেদ্ধ করে ভর্ত করে নিন। এবার আলুর সঙ্গে ১-৪ নং পর্যন্ত সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন।

সামান্য পানি মিশিয়ে নরম একটা ডো তৈরি করে নিতে হবে। এবার অল্প অল্প ডো নিয়ে হাতের তালুতে ঘুরিয়ে বলের মতো তৈরি করে নিয়ে হালকা চেপে চ্যাপ্টা করে নিন।

এবার একটি বোতলের মুখে তেল বা কর্নফ্লাওয়ার লাগিয়ে দিন। তাহলে বোতলের সঙ্গে আলুর ডো লেগে যাবে না।

বানিয়ে রাখা আলুর বলের উপর বোতলের মুখ দিয়ে চাপ দিলেই সুন্দর একটা ডিজাইন হয়ে যাবে। দেখলে মনে হবে মাশরুম। সবগুলো একইভাবে বানিয়ে নিতে হবে।

এরপর চুলায় একটি প্যান বসিয়ে তাতে পর্যাপ্ত পরিমাণ পানি দিয়ে দিন। পানি ফুটে উঠলে তাতে বানিয়ে রাখা আলুর মাশরুম দিয়ে দিতে হবে।

১-২ বার ফুটে উঠলে বা ২মিনিট জ্বাল দেওয়ার পর গোল চামচ দিয়ে গরম পানি থেকে তুলেই সঙ্গে সঙ্গে ফ্রিজের ঠান্ডা পানিতে ছেড়ে দিন।

পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে আবারও চামচ দিয়ে উঠিয়ে মিক্সিং বলে নিয়ে নিন। এবার এর সঙ্গে মিশিয়ে দিন ৫-১০ নং পর্যন্ত সব উপকরণ।

সরিষার তেল গরম করে মিক্সিং বাটিতে সব উপকরণের উপর ঢেলে দিন। এবার চামচ দিয়ে নেড়ে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে স্বাস্থ্যকর স্ন্যাকস আলুর মাশরুম।