• সোমবার   ২৭ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ১৩ ১৪২৯

  • || ০৪ রমজান ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাইরে নালিশ করা, কান্নাকাটি করা বিএনপির চরিত্র: শেখ হাসিনা স্বাধীনতা দিবসের শুভেচ্ছায় বাইডেন বললেন ‘জয় বাংলা’ ‘জিয়াউর রহমান নির্বিচারে হাজার হাজার মানুষ হত্যা করেছেন’ অস্বাভাবিক সরকার ক্ষমতায় থাকলে কিছু লোকের কদর বাড়ে: প্রধানমন্ত্রী বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল পরিচালনা ও হ্যান্ডলিং করতে চায় জাপান মুক্তিযুদ্ধে আত্মত্যাগের ঋণ কখনো শোধ হবে না: প্রধানমন্ত্রী পাক হানাদাররা নিরস্ত্র বাঙালির ওপর অতর্কিত আক্রমণ চালায় স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছেন প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা স্বাধীনতা দিবসে যেসব কর্মসূচি নিয়েছে সরকার আমরা যুদ্ধ-সংঘাত চাই না: প্রধানমন্ত্রী গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ে সবাইকে ভূমিকা রাখতে হবে ২৫ মার্চ ১৯৭১: রক্ত আর আর্তচিৎকারের ভয়াল রাত যে কোনো অর্জনেই ত্যাগ স্বীকার করতে হয়: প্রধানমন্ত্রী গুণীজনদের হাতে স্বাধীনতা পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই আজকের উন্নয়ন সম্ভব হয়েছে স্বাধীনতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে প্লেন চলাচলের কেন্দ্রে পরিণত করতে রোডম্যাপ জরুরি জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার কাজ করে যাচ্ছে

ভোলায় শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ৬ষ্ঠ কূপ খনন কাজের উদ্বোধন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ আগস্ট ২০২২  

ভোলা প্রতিনিধিঃ সারা বিশ্বে যখন জ্বালানি সংকট দেখা দিয়েছে তখন ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রে ৬ষ্ঠ কূপের খনন কাজের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার সকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন এই কূপ খনন কাজের উদ্বোধন করেন। শাহবাজপুর গ্যাসক্ষেত্রের এই ৬ষ্ঠ কূপ টবগী-১ কূপটি প্রায় ৩৫০০ মিটার গভীরতা পর্যন্ত খনন করা হবে। কূপটি খনন করছে রাশিয়ার গ্যাজপ্রম নামের একটি কোম্পানি।এই কূপ থেকে দৈনিক ২০থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস (এমএমসিএফডি) পাওয়া যেতে পারে বলে আশা করছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)। আগামী এক বছরের মধ্যে ভোলায়  বাপেক্স রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাজপ্রমের মাধ্যমে ভোলায় টবগী-১ নামক অনুসন্ধান কূপ খননের কাজ শুরু করেছে। এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে ইলিশা-১ ও ভোলা নর্থ-২ আরও ২টি অনুসন্ধান কূপ খনন করা হবে।

জ্বালানি সংকট মোকাবেলায় দেশের গ্যাসের উৎপাদন বাড়াতে নতুন গ্যাস কূপ খননের উদ্যোগ নিয়েছে বাপেক্স। শুক্রবার  ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ৬ষ্ঠ কূপ টবগী-১ খনন কাজ আনুষ্ঠানিক ভাবে শুরু করা হয়। বাপেক্স এর নকশা অনুযায়ী এই গ্যাস কূপ খননের কাজ করছে রাশিয়ার গ্যাজপ্রম নামের একটি কোম্পানি। এটি ৩৫০০ মিটার গভীরতা পর্যন্ত খনন করা হবে। 

পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান জানান, দেশীয় গ্যাস উৎপাদন বৃদ্ধির লক্ষে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হচ্ছে। এই কূপ থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা করা হচ্ছে। যা গ্যাস সংকট নিরসনে সহায়তা করবে। নতুন কূপ খননের মধ্যে দিয়ে গ্যাসের মজুদ বাড়ার আশা করছেন বাপেক্স।

উদ্বোধনী অনুষ্ঠানে পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো: আলী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রকল্প পরিচালকসহ বাপেক্স ও গ্যাজপ্রমের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো: আলী জানান, দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধানে কাজ করছে সরকারি প্রতিষ্ঠান পেট্রোবাংলা। এ লক্ষ্যে ২০২২-২৫ সময়কালের মধ্যে সংস্থাটি মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে বাপেক্স রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাজপ্রমের মাধ্যমে ভোলায় টবগী-১ নামক অনুসন্ধান কূপ খননের কাজ শুরু করেছে। এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে আরও ২টি অনুসন্ধান কূপ ইলিশা-১ ও ভোলা নর্থ-২ খনন করা হবে। সব মিলিয়ে ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ৬টি কূপে মোট ১.৬ টিসিএফ গ্যাস মজুদ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।