• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

১৫ হাজার বাঙালিকে ফিরিয়ে আনার আলোচনা ফলপ্রসূ হয়েছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ মে ২০২১  

১৫ হাজার বাঙালি নারী ও শিশুকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে জাতিসংঘের উদ্বাস্তু সংক্রান্ত হাইকমিশনার সদরুদ্দিন আগা খান ঢাকায় যে আলাপ-আলোচনা চালান, তা ফলপ্রসূ হয়েছে। এদিন (২৯ মে) বিশ্বাসযোগ্য সূত্রে এ কথা জানানো হয়েছে। এনার খবরে প্রকাশ, সরকারি মহল এই আলোচনাকে ফলপ্রসূ ও সন্তোষজনক বলে বর্ণনা করেছেন। তবে ওই বাঙালিদের কবে নাগাদ ফিরিয়ে আনা হবে, তা বলতে অস্বীকার করেন। প্রিন্স সদরুদ্দিন আগা খান পাকিস্তান থেকে ঢাকায় আসেন। তিনি প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে বৈঠকে মিলিত হন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেনের সঙ্গে আলোচনাও করেন।

প্রতিনিধি দলের সদস্যরা মঙ্গলবার (২৯ মে) পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। সদরুদ্দিন আগা খান এদিন রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী ও কৃষিমন্ত্রীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। ১৫ হাজার বাঙালি নারী ও শিশুকে জাহাজযোগে করাচি থেকে চট্টগ্রামের নিয়ে আসার ব্যাপারে জাতিসংঘের কাছে সাহায্যের অনুরোধ জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গত ২৯ মার্চ যে বাণী পাঠান, তার পরিপ্রেক্ষিতে সদরুদ্দিন ঢাকায় আসেন।

 বাংলাদেশ অবজারভার, ৩০ মে ১৯৭৩ বিডিআর কমান্ডের সঙ্গে বঙ্গবন্ধু

সীমান্তে চোরাচালান বন্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে ১৯৭৩ সালের এদিন সকালে গণভবনে বাংলাদেশ রাইফেলসের (বিডিআর) সেক্টর কমান্ডারদের সঙ্গে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কথা বলেন। বাসসের খবরে বলা হয়, গণভবনে দুই ঘণ্টাব্যাপী এই উচ্চ পর্যায়ের আলোচনায় স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মালেক উকিল এবং অন্যান্য পদস্থ অফিসার উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বিডিআরকে চোরাচালানকারীদের ওপর আরও সতর্ক দৃষ্টি রাখতে এবং তাদের তৎপরতার বিরুদ্ধে অভিযান চালাতে সক্রিয় হতে বলেন।

ভুট্টোকে হত্যা করতে চেয়েছিল?

পাকিস্তানের পশ্চিম পাঞ্জাবের অ্যাডভোকেট জেনারেল বলেন, ‘সেনাবাহিনীর তৎপরতায় যুক্ত সামরিক অফিসাররা প্রেসিডেন্ট ভুট্টোসহ চার জন প্রাদেশিক গভর্নর এবং সেনাবাহিনীর জেনারেলদের একসঙ্গে হত্যা করতে চেয়েছিলেন। চার জন সামরিক অফিসারের রিট আবেদনের শুনানির সময় আবেদন নাকচ করার দাবি জানিয়ে লাহোর হাইকোর্টে অ্যাডভোকেট বদরুজ্জামান তার বক্তব্যে এ কথা বলেন।

 দৈনিক বাংলা, ৩০ মে ১৯৭৩ ঢাকাকে মিসরের স্বীকৃতিদানের সিদ্ধান্ত

মিসর সরকার বাংলাদেশকে স্বীকৃতিদানের সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারে খুব শিগগিরই একটি আনুষ্ঠানিক ঘোষণা প্রদান করা হবে বলে এদিন সংবাদ প্রকাশ হয়। কায়রো থেকে ঢাকায় প্রাপ্ত খবরে জানা যায়, মিসর সরকার একজন দূত নিয়োগের সিদ্ধান্ত নেয়। তার নাম ঘোষণা করা হবে। তারা এখনও বাংলাদেশের স্বীকৃতি না দিলেও দুই দেশের মধ্যে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে।

খবরে বলা হয়, আরব দেশগুলোর সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। কায়রো থেকে খবরে প্রকাশ, বাংলাদেশের প্রধানমন্ত্রীর বিশেষ প্রতিনিধি আতাউর রহমান সাংবাদিকদের বলেন, বেশ কয়েকটি আরব দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে তার আলোচনা ফলপ্রসূ হয়েছে।