• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রণোদনার জন্য স্মার্ট কার্ড পাবেন দেড় কোটির বেশি কৃষক

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ আগস্ট ২০২১  

সরকারের কাছ থেকে প্রণোদনা নেয়ার জন্য স্মার্ট কার্ড পেতে যাচ্ছেন দেশের ১ কোটি ৬২ লাখ কৃষক। একই সঙ্গে কৃষিতে সরকারের সার, বীজসহ যত সুবিধা রয়েছে, কৃষকদের স্মার্ট কার্ড দেখিয়ে সেসব সুবিধাও নিতে হবে।

কৃষকদের জন্য এ কার্ড তৈরি করবে কৃষি সম্প্রসারণ অধিদফতর। চলতি বছর স্মার্ট কার্ড তৈরি শুরু হবে। আর এটি শেষ হবে ২০২৪ সালে।

কৃষি মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, কৃষকদের হাতে এখন একটি কাগুজে কার্ড রয়েছে। এ কার্ড ব্যবহার করতে গিয়ে ভোগান্তিতে রয়েছেন কৃষকরা। সেজন্য কৃষকের ডিজিটাল পরিচিতি হিসেবে স্মার্ট কার্ড দেওয়া হবে। প্রথম পর্যায়ে তৈরি করা হবে ১ কোটি ৬২ লাখ কৃষকের ডিজিটাল প্রোফাইল। দ্বিতীয় ধাপে বাকি কৃষকদের কার্ড দেওয়া হবে।  পাশাপাশি তৈরি করা হবে তাদের প্রোফাইল।

গত বুধবার অনলাইনে কৃষকদের স্মার্ট কার্ড তৈরির প্রকল্প নিয়ে একটি আন্ত”মন্ত্রণালয় সভা হয়। পরীক্ষামূলকভাবে সেই প্রকল্পের জন্য ৯৮ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। প্রতি কার্ড তৈরিতে ৪৫ টাকা খরচ হবে।

কৃষি মন্ত্রণালয়ের এক যুগ্ম সচিব বলেন, কৃষকের স্বার্থে কৃষকদের স্মার্ট কার্ড দেওয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। এটি অনেক আগেই হওয়া দরকার ছিল।

কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, এ প্রকল্পের আওতায় চার হাজার ব্যক্তিকে প্রশিক্ষণ দেওয়ার ইচ্ছা রয়েছে। এর মধ্যে রয়েছেন ১ হাজার ২০০ জন জেলা ও উপজেলা পর্যায়ের বিসিএস (কৃষি) কর্মকর্তা, ১ হাজার ৯২০ জন উপসহকারী কৃষি কর্মকর্তা। এছাড়া প্রশিক্ষণ দেওয়া হবে ৯০০ জন কৃষককে। এ জন্য খরচ হিসেবে সোয়া চার কোটি টাকা রাখা হয়েছে।

স্মার্ট কার্ড বিতরণে বেশি সংখ্যক কর্মকর্তার প্রশিক্ষণ নিয়ে পরিকল্পনা কমিশনের আপত্তির মুখে প্রশিক্ষণের অংশ সংশোধন করা হয়েছে। এছাড়া করোনার মধ্যে জাতীয় কর্মশালা করতে এক কোটি টাকা রাখার প্রস্তাবও কাটছাঁট করা হয়েছে। চুক্তিভিত্তিক চারটি জিপ কেনার পাশাপাশি জিপের পেছনে জ্বালানি খরচের প্রস্তাবকেও যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার কথা জানিয়েছে কমিশন।

পরিকল্পনা কমিশনের অতিরিক্ত সচিব (কৃষি বিভাগ) মতিউর রহমান বলেন, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মাধ্যমে কৃষি সেবা দেওয়া যায় কি না, আমরা প্রথমে সে প্রস্তাব দিয়েছিলাম। কৃষি সম্প্রসারণ অধিদফতরর জানিয়েছে, এতে জটিলতা বাড়বে। কৃষককে সহজে সেবা দেওয়ার জন্য স্মার্ট কার্ড জরুরি।