• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি

মন্ত্রিসভায় জাতীয় পতাকা ও জাতীয় সংগীত নির্ধারণ (১৯৭২)

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

১৯৭২ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভার প্রথম বৈঠকে চৈত্র মাস (১৪ এপ্রিল) পর্যন্ত জমির খাজনা মওকুফসহ গুরুত্বপূর্ণ বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়। ১৩ জানুয়ারি বিকাল তিনটায় বঙ্গবন্ধু এবং মন্ত্রিসভার সদস্যরা সচিবালয় ত্যাগ করার পর মন্ত্রিপরিষদ সচিব তৌফিক ইমাম সাংবাদিকদের বৈঠক বিষয়ে সিদ্ধান্ত জানান।

তৌফিক ইমাম বলেন, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১৩৭৮-এর চৈত্র মাস অর্থাৎ ৭২-এর ১৪ এপ্রিল পর্যন্ত বকেয়া ও সুদসমেত কৃষিজমির সবরকম খাজনা মওকুফের সিদ্ধান্ত নিয়েছে।’ মন্ত্রিসভার এই সিদ্ধান্ত সরকারি হ্যান্ডআউটে জানানো হয়। জাতীয় মুক্তিসংগ্রামে অংশগ্রহণকারী কৃষকদের বাঁচার সংগ্রাম, গ্রামাঞ্চলে বর্বরবাহিনীর ধ্বংসলীলা এবং লাখ লাখ লোকের গৃহহারা হওয়ার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রিসভার প্রথম আনুষ্ঠানিক বৈঠকটি এদিন সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হয়।