• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

নিরাপদ নৌপরিবহন ব্যবস্থা গড়তে বদ্ধপরিকর চট্টগ্রাম বন্দর

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ মে ২০২২  

নিরাপদ ও দুর্ঘটনামুক্ত নৌপরিবহন ব্যবস্থা গড়তে চট্টগ্রাম বন্দর বদ্ধপরিকর বলে মন্তব্য করেছেন বন্দরের সদস্য (হারবার অ্যান্ড মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। রোববার (২২ মে) সকালে বন্দর ভবনের সামনে নৌ-নিরাপত্তা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধনীতে তিনি এ কথা বলেন।

‘প্রশিক্ষিত জনবল ও নিরাপদ জলযান, নৌ নিরাপত্তায় রাখবে অবদান’ প্রতিপাদ্যে চট্টগ্রাম বন্দরে শুরু হয়েছে নৌ-নিরাপত্তা সপ্তাহ-২০২২। বন্দরের সহকারী হারবার মাস্টার ক্যাপ্টেন মো. মুস্তাহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে অর্থনৈতিক অগ্রগতি হয়েছে। নৌ-শিল্পের বিকাশ ও উন্নয়নে শেখ হাসিনা সরকার যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। নিরাপদ নৌযান নির্মাণ ও নৌযানে আধুনিক যন্ত্রপাতি সংযোজন করার নানা পদক্ষেপ নিয়েছে। এতে নৌপথের নিরাপত্তা নিশ্চিত হচ্ছে। নৌপথ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব। দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি নৌপথ।

বক্তারা বলেন, চট্টগ্রাম বন্দরের নৌ বহর আগের চেয়ে শক্তিশালী। শক্তিশালী এ বহর দক্ষতার সঙ্গে শিপিং সার্ভিস, পাইলটিং, হাইড্রোগ্রাফিক সার্ভে, সমুদ্রে উদ্ধার কাজ ও পরিবেশ দূষণ রোধে কাজ করছে।

বক্তারা জাহাজগুলোতে পর্যাপ্ত লাইফ জ্যাকেট, নৌ-রুটে পর্যাপ্ত বয়া বাতি স্থাপন ও ক্রুদের প্রশিক্ষণের ধারাবাহিকতা অক্ষুণ্ণ রাখার গুরুত্বারোপ করেন।