• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

মানসিক স্বাস্থ্যসেবায় দেশের সাফল্য তুলে ধরলেন স্বাস্থ্যমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২  

ইতালির রোমে অনুষ্ঠিত দুদিনের চতুর্থ গ্লোবাল মেন্টাল হেলথ সামিটে বাংলাদেশি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ‘দক্ষতা, অধিকার ও যত্ন’ প্রতিপাদ্য নিয়ে সবার জন্য কমিউনিটি ভিত্তিক মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে অনুষ্ঠিত এ সম্মেলনে বিশ্বের ৫২টি রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থা অংশ নেয়।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের আমন্ত্রণে স্বাস্থ্যমন্ত্রী এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন ও বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ‘কমিউনিটি মেন্টাল হেলথ’ শীর্ষক কর্মশালায় বক্তব্য দেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরেনজা।

জাহিদ মালেক তার বক্তব্যে বাংলাদেশের জনসম্পৃক্ত স্বাস্থ্য ব্যবস্থার বিস্ময়কর অর্জনের উদাহারণ দিয়ে কমিউনিটি ভিত্তিক মানসিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বারোপ করেন। শুক্রবার (১৪ অক্টোবর) সকালে কান্ট্রি ইন্টারভেনশন পর্বে তিনি কমিউনিটি ভিত্তিক মানসিক স্বাস্থ্যসেবা, আবিষ্কার ও মানসিক স্বাস্থের ওপর তথ্য-উপাত্তসহ বক্তব্য উপস্থাপন করেন।

স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলা ও টিকাদানে বাংলাদেশের অনন্য সাফল্যের দৃষ্টান্ত তুলে ধরে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে স্বাস্থ্যখাতে ব্যাপক সাফল্য এসেছে। এরই ধারাবাহিকতায় মানসিক স্বাস্থ্যকেও সফলভাবে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে বাংলাদেশ সক্ষম হবে।

স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশের মানসিক স্বাস্থ্যের জন্য বিশেষ আইন, নীতি ও কর্মকৌশল রয়েছে উল্লেখ করে বলেন, দেশের জনগণের মানসম্মত মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নীতি ও কর্মকৌশল বাস্তবায়নের জন্য বাংলাদেশ সরকার যথাযথ ব্যবস্থা নিচ্ছে।

তিনি আরও বলেন, এরই মধ্যে আটটি বিভাগীয় শহরে নতুন আটটি মানসিক স্বাস্থ্য হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ ও জেলা-উপজেলা পর্যায়ে এনসিডি কর্নারে মানসিক স্বাস্থ্যসেবা দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা তৈরির জন্য স্কুল মানসিক স্বাস্থ্য কার্যক্রম, এমএইচগ্যাপ প্রশিক্ষণসহ সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সম্পদ সীমিত ও মানসিক স্বাস্থ্যখাতে দক্ষ জনবলের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ই-মেন্টাল হেলথ, অ্যাপভিত্তিক সেবাসহ নানা উদ্ভাবনী প্রক্রিয়ায় বাংলাদেশে মানসিক স্বাস্থ্যসেবা বিকেন্দ্রীকরণের প্রক্রিয়া চলমান। এ প্রক্রিয়াসমূহকে আরও বেগবান করে প্রাথমিক স্বাস্থ্যসেবায় মানসিক স্বাস্থ্যকে অন্তর্ভূক্ত করতে ‘স্পেশাল ইনিশিয়েটিভ ফর মেন্টাল হেলথ’ কার্যক্রমে বাংলাদেশকে অন্তর্ভূক্ত করায় মন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ধন্যবাদ।

এর আগে ১২ অক্টোবর স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল রোমে পৌঁছায়। এ সময় ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান তাদের স্বাগত জানান।