• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রোহিঙ্গাদের অনুপ্রবেশ, প্রতারণা ও সন্ত্রাসী কার্যক্রম বেড়েই চলেছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২১  

রোহিঙ্গা ক্যাম্পগুলোতে প্রতিদিন কোনো না কোনো অপরাধ সংঘটিত হচ্ছে। বাংলাদেশে অনুপ্রবেশ, সন্ত্রাসী কার্যক্রম, মানবপাচার, ইয়াবা ব্যবসা, নিজেদের মধ্যে হানাহানি, ডাকাতি, অপহরণ কাজে রোহিঙ্গাদের সংশ্লিষ্টতা পাওয়া যাচ্ছে।

আজ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রেজিস্টার্ড রোহিঙ্গা ক্যাম্পর ই-ব্লকে অভিযান চালিয়ে বেশ কিছু অস্ত্রসহ রোহিঙ্গা আ. শুক্কুরকে (৪৭) আটক করেছে যৌথ বাহিনী।

আ. শুক্কুর রেজিস্টার্ড রোহিঙ্গা ক্যাম্পর ই-ব্লকে ৫ নম্বর রুমের মো. সিদ্দিকের ছেলে।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে ৬৩ ই বেঙ্গলের ক্যাপ্টেন সাইফ উদ্দিনের নেতৃত্বে যৌথ বাহিনীর টহলদল রেজিস্টার্ড রোহিঙ্গা ক্যাম্পর ই-ব্লকে অভিযান পরিচালনা করে। অভিযানে অভিযুক্ত আ. শুক্কুর আটক করা হয়। এ সময় তার কাছ থেকে এক দেশীয় আগ্নেয়াস্ত্র, তিন রাউন্ড তাজা অ্যামোনিশন ও একটি চায়নার তৈরি ধারালো অস্ত্র উদ্ধার করা হয়।  

একইদিন কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে নির্বাচনী ফলাফল ঘোষণার পর সংঘটিত সহিংসতায় জড়িত থাকায় এক রোহিঙ্গাসহ দুইজনকে আটক করেছে পুলিশ। 

আটককৃতরা হলো- নয়াপাড়া আর্মি ক্যাম্পের আওতাধীন ২৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের (জাদিমুড়া) এ/৮ ব্লকের আব্দুর রাজ্জাকের ছেলে মো. আবু বক্কর (১৬) ও টেকনাফের রংগীখালীর জাদিমুড়া গ্রামের মো. জহিরের ছেলে বাঙালি জোবায়ের ইকবাল (২৫)।

জানা যায়, ২০ সেপ্টেম্বর হ্নীলা ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) প্রার্থী মোহাম্মদ আলীকে (টিউবওয়েল মার্কা) সাত ভোটের ব্যবধানে বিজয়ী ঘোষণা করা হয়। তখন নিকটতম প্রতিদ্বন্দ্বী ইউপি সদস্য প্রার্থী মোহাম্মদ হাসান আব্দুল্লাহ (টর্চলাইট মার্কা) ঘোষণাকৃত ফলাফল না মেনে দ্বিতীয়বার ভোট গণনার জন্য আবেদন করেন। নির্বাচন কর্তৃপক্ষ আবেদনটি প্রত্যাখ্যান করলে মোহাম্মদ হাসানের সমর্থকরা দুই থেকে তিনটি গাড়ি ভাঙচুর ও চার রাউন্ড ফাকা গুলি করে। সেই ঘটনায় মো. আবু বক্কর ও জোবায়ের ইকবাল জড়িত।  আটককৃতদের বিরুদ্ধে আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

আজ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউপির ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের নাজিয়াতুল উলাম মাদরাসায় হামলা চালিয়েছে জঙ্গিগোষ্ঠী আরসার ৪০ সদস্য। তবে আইনশৃঙ্খলা বাহিনীর তাৎক্ষণিক তৎপরতায় বড় ঘটনা থেকে রেহাই পায় মাদরাসাটি।

জানা যায়, ২০ সেপ্টেম্বর রাতে ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি ব্লকে ১৩, ১৮ ও ১৯ রোহিঙ্গা ক্যাম্পের মাস্টার, হাফেজ ও রোহিঙ্গা যুবকদের নিয়ে গোপন বৈঠক করে আরসার জিম্মাদার হাফেজ মাহবুব ও তার সহযোগীরা। বৈঠকে উপস্থিতদের উদ্দেশ্যে হাফেজ মাহবুব বলেন, ‘আপনাদের মায়ানমারে তসকিলে যেতেই হবে। কেউ যেতে না চাইলে তাকে প্রাণে মেরে ফেলা হবে। আর যেকোনো মূল্যেই ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এইচ ব্লকে অবস্থিত নাজিয়াতুল উলাম মাদরাসা আমরা ভেঙে দেবই। আমাদের মতের বিরোধীদের ক্যাম্পে কোনো ঠাঁই নাই।’ সেই বৈঠকের ধারাবাহিকতায় আজ মঙ্গলবার মাদরাসায় হামলা চালালে আইনশৃঙ্খলা বাহিনী তা প্রতিহত করলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এর আগে, সোমবার কক্সবাজারের উখিয়ার বালুখালিতে ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে বিভিন্ন ধরনের অনুমোদনহীন ২৭ বস্তা ওষুধ উদ্ধার করেছে ৮ এপিবিএন পুলিশ। এ ঘটনায় জড়িত রোহিঙ্গা সৈয়দ হোসেনকে (৪২) আটক করা যায়নি। 

রোহিঙ্গা সৈয়দ হোসেন ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের জি/১৬ ব্লকের নেজাম উদ্দিনের ছেলে।  

জানা যায়, চিকিৎসা জ্ঞান ছাড়া রোহিঙ্গা সৈয়দ হোসেন রোহিঙ্গা ক্যাম্পে সাধারণ রোহিঙ্গাদের চিকিৎসা করে আসছে। সে অন্যান্য রোহিঙ্গা ক্যাম্পে অনুমোদনহীন ওষুধের পাইকারি ব্যবসা শুরু করে। গোপন সংবাদের ভিত্তিতে রোহিঙ্গা ক্যাম্প-১০ এর সহকারী সিআইসি হরি চরণের নেতৃত্বে পানবাজারস্থ ৮ এপিবিএন পুলিশের সহযোগিতায় জি/১৬ ব্লকে অভিযান পরিচালনা করা হয়। এ সময় অনুমোদনহীন ২৭ বস্তা বিভিন্ন ধরনের ওষুধ উদ্ধার করা হয়।

তারও আগে, রোববার (১৯ সেপ্টেম্বর) ভারতের তিলকনগর থেকে দালালের মাধ্যমে পরিবারের চার সদস্যসহ মো. আলী (৪৫) নামের রোহিঙ্গা অবৈধভাবে বাংলাদেশে ঢুকেছে। মো. আলী রাখাইনের আকিয়াব জেলার বুচিডং থানার জব্বার পাড়ার মৃত আ. গণির ছেলে। 

জানা যায়, দালালের মাধ্যমে রোহিঙ্গা মো. আলী তার পরিবারের চার সদস্যসহ ভারতের তিলকনগর থেকে সাতক্ষীরা সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে। বর্তমানে রোহিঙ্গা আলী ও তার পরিবারের সদস্যরা কক্সবাজার জেলার উখিয়া উপজেলার ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের (তানজিমারখোলা) জি/১৩ ব্লকের বাসিন্দা মৃত এজহার হোসেনের ছেলে রোহিঙ্গা নুরুল আমিনের (৪২) ঘরে অবস্থান করছে।