• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাউল গান করায় শিল্পীর মাথা ন্যাড়া, ৩ মাতব্বর গ্রেফতার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২১  

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় বাউল গান করায় মেহেদী হাসান (১৬) নামের এক কিশোর শিল্পীর মাথা ন্যাড়া করে দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এক স্কুল শিক্ষক ও দুই গ্রাম্য মাতব্বরসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেফতার ব্যক্তিরা হলেন শিবগঞ্জ উপজেলার জুড়ি মাঝপাড়া গ্রামের মাতব্বর ও গুজিয়া উচ্চ বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক মেজবাউল ইসলাম (৫২), একই গ্রামের শফিউল ইসলাম খোকন (৫৫) ও তারেক রহমান (২০)। বাউল শিল্পী মেহেদী হাসান শিবগঞ্জ উপজেলার জুড়ি মাঝপাড়া গ্রামের বেল্লাল হোসেনের ছেলে।

জানা গেছে, মেহেদী হাসান ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ার পর আর্থিক অনটনের কারণে আর এগুতে পারেননি। এরপর তার দাদা আলম মন্ডলের বাড়িতে বসবাস শুরু করেন। পার্শ্ববর্তী ধাওয়াগীর গ্রামের মতিন বাউলের সঙ্গে পরিচয় হলে একসঙ্গে চলাফেরা শুরু করেন। মেহেদী হাসান গত কয়েক বছর মতিন বাউলের সাথে বিভিন্ন অনুষ্ঠানে বাউল গান গেয়ে উপার্জিত টাকায় জীবিকা নির্বাহ করে আসছিলেন।

বাউল শিল্পী হওয়ার কারণে মেহেদী হাসান সাদা লুঙ্গি, সাদা ফতুয়া এবং শরীরে সাদা গামছা ব্যবহার করতেন। পাশাপাশি মাথায় বড় লম্বা বাবরী চুল রাখেন। গ্রেফতার ব্যক্তিরা মেহেদী হাসানের পরনের পোশাক এবং মাথার চুল নিয়ে বিভিন্ন সময় অশালীন মন্তব্য করে আসছিলেন। এসবের প্রতিবাদ করায় গ্রেফতারকৃত তিনজনসহ আরো ৩-৪ জন গত ১৮ সেপ্টেম্বর রাত ১০টার দিকে আলম মন্ডলের বাড়িতে যান। তারা মেহেদী হাসানকে ঘুম থেকে ডেকে তুলে জোরপূর্বক চুলকাটা মেশিন দিয়ে তার মাথা ন্যাড়া করে দেন। মাতব্বররা বলে, বাউল গান ছেড়ে দিতে হবে এবং মাথার চুল আবারো বড় করলে গ্রামছাড়া করা হবে।

শিবগঞ্জ থানার ওসি রাতে বাউল শিল্পীর মাথা ন্যাড়া করে দেওয়ার খবর পেয়ে তাৎক্ষণিক অভিযান চালিয়ে তিনজনকে আটক করে থানায় নিয়ে আসেন। পরে আটক তিনজনসহ ৫ জনের নামে মেহেদী হাসান বাদী হয়ে থানায় মামলা দায়ের করেন।

শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম বলেন, মাথা ন্যাড়া করে দেওয়ার সংবাদ পেয়ে বাউল শিল্পীকে থানায় এনে তার মুখে বিস্তারিত শুনে অভিযান চালানো হয়। তিনজনকে গ্রেফতার করা হয়েছে। আরো দুইজন পলাতক রয়েছেন।