• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

বাংলাদেশে চলতি বছর ৬.৪ ও আগামী বছর ৬.৯ প্রবৃদ্ধি হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২  

২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি যথাক্রমে ৬.৪ ও ৬.৯ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। গতকাল মঙ্গলবার প্রকাশ করা বিশ্বব্যাংকের ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ শিরোনামের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রবৃদ্ধি চলতি অর্থবছরে হবে ৮.৩ শতাংশ এবং আগামী অর্থবছরে হবে ৮.৭ শতাংশ।

এ ছাড়া নেপালের প্রবৃদ্ধি এই অর্থবছরে ৩.৯ শতাংশ এবং আগামী অর্থবছরে ৪.৭ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

পাকিস্তানের অর্থনীতি চলতি অর্থবছরে ৩.৪ শতাংশ এবং ২০২২-২৩ সালে ৪ শতাংশ হবে।

তবে করোনাভাইরাসের সংক্রমণ ও সরবরাহ চেইনে বিঘ্ন ঘটার জন্য বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি লক্ষণীয়ভাবে গতিহীন হয়ে পড়বে বলে প্রতিবেদনে বলা হয়েছে। পাশাপাশি বেশ কয়েকটি দেশের সরকারের সহায়তা কর্মসূচি শেষ পর্যায়ে এসে পড়বে।

তবে আবারও পূর্বাভাসে বলা হয়েছে, বৈশ্বিক প্রবৃদ্ধি চলতি বছর কমে ৪.১ শতাংশ হবে। ২০২১ সালে পূর্বাভাসে বলা হয়েছিল, চলতি বছর প্রবৃদ্ধি হবে ৫.৫ শতাংশ।