• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

ইউক্রেন থেকে ৫১ হাজার টন গম আসছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

যুদ্ধের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে ইউক্রেন থেকে ৫১ হাজার টন গম আসছে বাংলাদেশে। গত ২৮ সেপেটম্বর ম্যাগনাম ফরচুন নামে একটি জাহাজ গমের চালান নিয়ে যাত্রা শুরু করেছে বাংলাদেশের উদ্দেশে। শুক্রবার দেশটির অনলাইন নিউজ পোর্টাল ইউক্রেন অ্যাগ্রো কনসাল্ট ডটকমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া আগ্রাসন শুরু করলে ইউক্রেন থেকে পণ্য রপ্তানি কার্যক্রম প্রায় বন্ধ হয়ে যায়। এতে বাংলাদেশেও গম আমদানি বন্ধ হয়ে যায়। প্রায় ৬ মাস বন্ধ থাকার পর আবারও দেশটি থেকে গম আমদানি শুরু হলো।

ইউক্রেন অ্যাগ্রো কনসাল্ট ডটকমের প্রতিবেদনে বলা হয়, গত ২৮ সেপ্টেম্বর আফ্রিকা, এশিয়া এবং ইউরোপের দেশগুলোর জন্য ১ লাখ ১৫ হাজার টন কৃষিপণ্য নিয়ে চারটি জাহাজ ইউক্রেনের চারনোমরোস্ক ও ইউঝনি বন্দর ছেড়েছে। দেশটির অবকাঠামো মন্ত্রণালয়ের ফেসবুকে দেওয়া এক পোস্টের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ইউক্রেন অ্যাগ্রো কনসাল্ট ডটকম।