• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

তৈরি পোশাক রফতানি ৪ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে: ইপিবি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২  

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যান অনুসারে ২০২২-২৩ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মাসের মধ্যে ইউরোপীয় ইউনিয়নে তৈরি পোশাক রফতানি ৪ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

রোববার (১৬ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞতিতে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল এসব তথ্য তুলে ধরেন।

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বৃহত্তম রফতানি বাজার জার্মানিতে আমাদের রফতানি উল্লেখিত সময়ে মাত্র ১ দশমিক ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার পরিমাণ ১ দশমিক ৫২ বিলিয়ন মার্কিন ডলার। স্পেন এবং ফ্রান্সে রফতানি যথাক্রমে ২১ দশমিক ৩৫ শতাংশ এবং ৩৬ দশমিক ৭২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে, ইইউয়ের অন্যতম সম্ভাবনাময় বাজার পোল্যান্ডে রফতানি জুলাই-সেপ্টেম্বর মাসে ২০২১-২০২২ এর তুলনায় ২৪ দশমিক ৪৯ শতাংশ হ্রাস পেয়েছে।

আমেরিকাতে দেশের তৈরি পোশাক রফতানি ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ১৩ শতাংশ বৃদ্ধির পেয়ে ২.০১ বিলিয়ন মার্কিন ডলারে দাড়িয়েছে, যা প্রবৃদ্ধির হ্রাসের একটি স্পষ্ট লক্ষণ।

একই সময়ে যুক্তরাজ্য এবং কানাডায় রফতানি যথাক্রমে ১৫ দশমিক ১১ শতাংশ এবং ১৭ দশমিক ৪০ শতাংশ বৃদ্ধির সঙ্গে ১ দশমিক ১৯  বিলিয়ন মার্কিন ডলার এবং ৩৩৪ দশমিক ৬৫ মিলিয়নে মার্কিন ডলার পৌঁছেছে।

২০২২-২৩ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মাসে, অপ্রচলিত বাজারে দেশের পোশাক রফতানি ২৫ দশমিক ৪৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ১ দশমিক ৭৬ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে যা আগের বছরের একই সময়ের মধ্যে ১ দশমিক ৪৩ বিলিয়ন মার্কিন ডলার ছিল।

অপ্রচলিত বাজারের মধ্যে, জাপানে রফতানি ১৬ দশমিক ৬০ শতাংশ বৃদ্ধির সঙ্গে ৩২০ দশমিক ৪০ মিলিয়ন ডলারে পৌঁছেছে, যেখানে ভারতে আমাদের রফতানিও উল্লেখযোগ্যভাবে ৬৬ দশমিক ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার পরিমাণ ৩০৬ দশমিক ৩৯ মিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে, উল্লিখিত সময়ের মধ্যে চীন, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ আফ্রিকা এবং রাশিয়ায় রফতানি কমেছে যথাক্রমে ৩ দশমিক ৬৯ শতাংশ, ০ দশমিক ১ শতাংশ, ৮ দশমিক ৭১ শতাংশ এবং ৪৭ দশমিক ৩০ শতাংশ।

প্রাপ্ত তথ্য থেকে এটা স্পষ্ট যে, বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতা এবং খুচরা বাজারে প্রভাবের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানিসহ প্রধান বাজারগুলোতে বৃদ্ধি হ্রাস পাচ্ছে।